6.8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

৩ কোটি ডলারের মাদক জব্দ

৩ কোটি ডলারের মাদক জব্দ
টরন্টো পুলিশ ৪০০ কিলোগ্রাম মাদক জব্দ করেছে

টরন্টো পুলিশ ৪০০ কিলোগ্রাম মাদক জব্দ করেছে। এগুলো মেক্সিকো থেকে আমদানি করা হয়ে থাকতে পারে বলে ধারণা পুলিশের। এ ঘটনায় চার ব্যক্তিকে গ্রেপ্তারও করেছে তারা।

পুলিশ বলেছে, প্রজেক্ট সেরো নামে এক তদন্তে ইতিহাসে এক দিনে এতো বিপুল পরিমাণ মাদক জবÍদ করা সম্ভব হয়। গত অক্টোরে শুরু হওয়া প্রজেক্ট সেরোর অধীনে মোট ৩৯০ কিলোগ্রাম মাদক জব্দ করা হয়েছৌ। এর মধ্যে ক্রিস্টাল মেথামফেটামিন রয়েছে ৩৬৪ কিলোগ্রাম, কোকেন ২০ কিলোগ্রাম এবং ফেনটাইল ৩ দশমিক ৮ কিলোগ্রাম। সবমিলিয়ে এগুলোর বাজারমূল্য ৩ কোটি ২০ লাখ ডলার।

- Advertisement -

পুলিশ জানিয়েছে, তদন্তে গুলিভর্তি চারটি গ্লোক হ্যান্ডগানও জব্দ করা হয়েছে। সেই সঙ্গে সাতটি মোটর ভেহিকল ও ৫ লাখ ডলারের কানাডিয়ান ডলার জব্দ করা হয়েছে।
তদন্তের অংশ হিসেবে টরন্টো পুলিশের ড্রাগ স্কোয়াড ১৭ জানুয়ারি ১৫টি তল্লাশি পরোয়ানা বাস্তবায়ন করে। এর মধ্যে সাতটি তল্লাশি চালানো হয় আবাসিক ভবনে এবং সবগুলোর অবস্থানই টরন্টোতে। বাড়িগুলোর দুটিতে আসবাবে মাদকদ্রব্য লুকিয়ে রাখতে দেখা যায়।

অর্গানাইজড ক্রাইম এনফোর্সমেন্টের সুপারিন্টেন্ডেন্ট স্টিভেন ওয়াটস বলেন, এগুলো মেক্সিকো থেকে এসেছে। কারণ, এত উচ্চমানের ক্রিস্টাল মেথামফেটামিন উৎপাদনের ক্ষমতা কেবল তাদেরই রয়েছে। কমিউনিটির ক্ষতি করে নিজেরা লাভবান হওয়ার চেষ্টা সংঘবদ্ব অপরাধী গ্রুপগুলো অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছে। সেই সঙ্গে জননিরাপত্তা ও জনস্বাস্থ্যেরও মারাত্মক ক্ষতি করছে তারা। অবৈধ মাদক আমদানি ও বিতরণের মাধ্যমে টরন্টোর সব নেবারহুড, গ্রেটার টরন্টো এরিয়া এবং অন্টারিওর সব ছোট শহর ও মিউনিসিপালিটির বাড়িতে এই ক্ষতি করা হচ্ছে। এই মাদকের বিতরণ আগ্নেয়াস্ত্র নিয়ে সহিংসতা ও এ সংক্রান্ত অপরাধ দেশের সব কমিউনিটিতে অব্যাহতভাবে বাড়িয়ে দিচ্ছে। যারা এগুলো আমদানি ও বিতরণের কাজে নিয়োজিতদের দমন রাস্তায় সহিংসতা কমানোর সবচেয়ে ভালো উপায়।

প্রজেক্ট জাফিরো নামে এক অভিযানে ২০২২ সালের নভেম্বরে ৫২০ কিলোগ্রাম ক্রিস্টাল মেথামফেটামিন ও ১৫১ কিলোগ্রাম কোকেন জব্দ করেছিল পুলিশ। এর আনুমানিক মূল্য ছিল ৬ কোটি ডলার।

এদিকে সাম্প্রতিক তদন্তে ৩৫ বছর বয়সী পল লেলুটিউ, ৪০ বছর বয়সী অ্যান্থনি রবিনসন, ৩৯ বছর বয়সী মানাসিন জিতাভঙ্গ ও ৩৪ বছর বয়সী সোহেইল বাহুরলু প্রত্যেকের বিরুদ্ধে মাদক ও অস্ত্র সংক্রান্ত অভিযোগ আনা হয়েছে। আগামী সপ্তাহে তাদেরকে আদালতে হাজির করার কথা রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles