-1.4 C
Toronto
মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

অস্ত্রোপচারের অপেক্ষমাণ সময় কমানোর পরিকল্পনা

অস্ত্রোপচারের অপেক্ষমাণ সময় কমানোর পরিকল্পনা
অস্ত্রোপচারের অপেক্ষমাণ সময় কমিয়ে আনতে তিন স্তরের পরিকল্পনা প্রকাশ করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

অস্ত্রোপচারের অপেক্ষমাণ সময় কমিয়ে আনতে তিন স্তরের পরিকল্পনা প্রকাশ করেছেন অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। পরিকল্পনা অনুযায়ী, কমিউনিটি সার্জিক্যাল ও ডায়াগনস্টিক সেন্টারে বিনিয়োগ করার পাশাপাশি তাদেরকে আরও কিছু করার ক্ষমতা দেওয়া হবে।

কর্মকর্তারা বলছেন, অন্টারিওতে প্রায় ২ লাখ ৬ হাজার মানুষ অস্ত্রোপচারের অপেক্ষায় রয়েছে। সরকারের এই পরিকল্পনা অধিক জটিল ও উচ্চ ঝুঁকির অস্ত্রোপচারের জন্য চিকিৎসকদের মুক্ত করে দেবে। পাশাপাশি সক্ষমতাও বাড়বে।

- Advertisement -

কমিউনিটি সার্জিক্যাল সেন্টারের কথা বলছে সরকার। কিন্তু কি সেটা? ফিজিক্যাল হাসপাতালের বাইরে কার্যক্রম পরিচালনাকারী সব লাভজনক ও অলাভজনক ক্লিনিককে বৃহত্তর অর্থে কমিউনিটি সার্জিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বলা হয়ে থাকে।

এগুলো কি ওএইচআইপির আওতাভুক্ত হবে? উত্তর হচ্ছে হ্যাঁ। লাভজনক কমিউনিটি ক্লিনিকে অস্ত্রোপচারে যাতে করদাতাদের বাড়তি অর্থ ব্যয় করতে না হয় সেটা নিশ্চিত করেছে প্রদেশ।
এই পরিকল্পনার প্রথম পদক্ষেপ হিসেবে উইন্ডসর, কিচেনার-ওয়াটারলু এবং অটোয়াতে নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা করবে, যা বছরে অতিরিক্ত ১৪ হাজার ছানি অস্ত্রোপচারের সুযোগ করে দেবে। এটা প্রদেশে অপেক্ষমাণ তালিকায় থাকা বর্তমান ছানি অস্ত্রোপচারের সর্বোচ্চ ২৫ শতাংশ।

কর্মকর্তারা বলছেন, এমআরআই এবং সিটি স্ক্যান, ছানি অস্ত্রোপচার, অপথালমিক অস্ত্রোপচার, গাইনি অস্ত্রোপচার ও প্লাস্টিক সার্জারি যাতে এর আওতায় আসে সেজন্য ১ কোটি ৮০ লাখ ডলার বিনিয়োগ করছে।

নতুন এই অংশীদারিত্ব কার্যক্রম ২০২৩ সালের মার্চ থেকে শুরু হবে। সরকার বলছে, এই পরিকল্পনার ফলে মহামারি সংশ্লিষ্ট অনিস্পন্ন অস্ত্রোপচার করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।
সার্জিক্যাল ও ডায়াগনস্টিক সেন্টারও সম্প্রসারণ করবে অন্টারিও। এর মধ্যে রয়েছে কোলোনস্কপি ও এন্ডোস্কপি। চলতি বছরের কোনো এক সময় এটি কার্যকর হবে।

তৃতীয় ধাপে একাধিক আইন প্রণয়ন করা হবে, যার ফলে এই ক্লিনিকগুলো আরও বেশি এমআরআই এবং সিটি স্ক্যানিং করার সুযোগ পাবে। পাশাপাশি হিপ ও হাঁটু প্রতিস্থাপন করতেও পারবে। এইসব ক্লিনিকের ওপর যাতে শক্তিশালী নজরদারি করা যায় সেজন্য একটি আইন আনা হবে। যদিও সেটির নাম কি হবে সে ব্যাপারে বিস্তারিত প্রকাশ করা হয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles