3.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

ট্রুডোর অঘোষিত সফরে হতাশ সাস্কেচুয়ানের প্রিমিয়ার

ট্রুডোর অঘোষিত সফরে হতাশ সাস্কেচুয়ানের প্রিমিয়ার
পরিচ্ছন্ন জ্বালানি প্রকল্পের ব্যাপারে সাস্কেচুয়ান সরকারের ওপর চাপ দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

পরিচ্ছন্ন জ্বলানি প্রকল্পের ব্যাপারে সাস্কেচুয়ান সরকারের ওপর চাপ দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে বিরল আর্থ এলিমেন্ট প্রক্রিয়াকরণ প্ল্যান্টে ট্রুডোর আকস্মিক সফর নিয়ে প্রিমিয়ার স্কট মো হতাশা প্রকাশ করেছেন।

ভাইটাল মেটালস প্ল্যান্ট ভ্রমণে গিয়ে সোমবার প্রধানমন্ত্রী বলেন, পরিচ্ছন্ন জ¦ালানি প্রকল্পে কোম্পানি ও কর্মীদের জন্য যে সম্ভাবনা দেখা যাচ্ছে সে ব্যাপারে সাস্কেচুয়ান সরকার যাতে উৎসাহ দেয় সেজন্য কিছু কাজ করতে হবে। এগুলো আমরা অব্যাহত রাখবো।

- Advertisement -

ট্রুডোর এই বক্তব্য অসৎ ও না জেনেশুনেই বলে মন্তব্য করেছেন মো। ওইদিনই রেজিনাতে সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। যদিও প্রিমিয়ার বলছেন, বিদ্যুৎ খাত যাতে ফেডারেল নীতিমালার শর্ত পূরণ করে সেজন্য তাদের পুনরায় ক্ষমতায়িত করতে তার দলীয় সরকার কাজ করছে। আমাদের পরিকল্পনা এখন এক জায়গায় আনছি আমরা।
মো এক বিবৃতিতে বলেন, ভাইটাল মেটালসে প্রধানমন্ত্রীর সফর নিয়ে তাকে কিছু জানানো হয়নি। ক্রিটিক্যাল মিনারেল ও বিরল আর্থ এলিমেন্টের জন্য সাস্কেচুয়ান রয়েছে বিশে^ নেতৃত্বের আসনে। এটা হতাশাজনক। কারণ, এই এলাকায় প্রাদেশিক ও ফেডারেল সরকার চোখে চোখ রেখে কাজ করছে।

সাস্কেচুয়ানের খনিজ সম্পদের নামে লিবারেল সরকারের পরিবেশগত যে নীতি মো প্রায় সময়ই তার সমালোচনা করে থাকেন। গত বছরও তিনি একটি পলিসি পেপার প্রকাশ করেন। সেখানে তার সরকারের স্বায়ত্বশাসন চর্চার ওপর জোর দেওয়া হয়। সেই সঙ্গে প্রাকৃতিক সম্পদের ওপর প্রদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠায় তার সরকার একটি বিলও আনে। সাস্কেচুয়ান ফার্স্ট অ্যাক্টের দ্বিতীয় সংস্করণ গত নভেম্বরে পাস হয়।

উল্লেখ্য, কানাডা বিরল আর্থ এলিমেন্টের বাণিজ্যিক উত্তোলক নয়। যদিও এর বৃহৎ কিছু মজুদ রয়েছে কানাডায়। ২০২০ সালে বিশ^ব্যাংক এক প্রাক্কলনে জানায়, ব্যাটারি ও পরিচ্ছন্ন জ¦ালানি উৎপাদনে ব্যবহৃত ক্রিটিক্যাল মিনারেলের চাহিদা ২০৫০ সাল নাগাদ ৫০০ শতাংশ বৃদ্ধি পাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles