-0.8 C
Toronto
মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

উদ্বেগে প্রি-কনস্ট্রাকশন ক্রেতারা

উদ্বেগে প্রি-কনস্ট্রাকশন ক্রেতারা
দি স্প্রিং টিম রিয়েল এস্টেটের ব্রোকার ও ব্যবস্থাপনা পরিচালক আরা মামোরিয়ান বলেন তার কিছু গ্রাহকও ক্রয় চুক্তি থেকে কীভাবে বেরিয়ে আসবেন সে ব্যাপারে জানতে চেয়েছেন

ব্যাংক অব কানাডার আগ্রাসী সুদের হার বৃদ্ধি অব্যাহত থাকায় ধুকছে টরন্টোর আবাসন বাজার। এ অবস্থায় কন্ডো নির্মাণের আগে যারা অ্যাপার্টমেন্ট কিনেছেন তারা চুক্তি বাতিল নিয়ে উদ্বেগের মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন কিছু এজেন্ট।

প্রি-কনস্ট্রাকশন প্রকল্পের ওয়েবসাইট প্রিকন্ডোডটসিএর রিয়েলটর জর্ডান শ্রিংকো বলেন, তার বেশ কয়েকজন মক্কেল প্রি-কনস্ট্রাকশন বিনিয়োগের সক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, যাদের অনেকেই সুদের হার যখন ২ শতাংশের নিচে ছিল তখন ক্রয় করেছেন।

- Advertisement -

২০২২ সালে সাত দফা সুদের হার বৃদ্ধির পর ব্যাংক অব কানাডার নীতিনির্ধারণী সুদের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ২৫ শতাংশ। মর্টগেজ পেতে সব ক্রেতাকেই স্ট্রেস টেস্টে উত্তীর্ণ হতে হবে। এর মাধ্যমে মূল্যায়ন করে দেখঅ হবে কি পরিমাণ অর্থ তারা ধার নিয়ে সুদের হার বেড়ে গেলেও প্রতিমাসে পরিশোধ তকরতে পারবেন। ন্যূনতম সুদের হার ৫ দশমিক ২৫ শতাংশ বা ঋণদাতার প্রস্তাবিত সুদের হারের সঙ্গে ২ শতাংম অতিরিক্ত অথবা এই দুটোর মধ্যে যেটি বেশি হয় সেটি।

টরন্টোর বৃহৎ দুটি কন্ডোমিনিয়ান প্রকল্পের কাজ শেষ হওয়ার আগেই ইউনিট কিনেছেন এমন প্রায় ৭০ জন গ্রাহকের সঙ্গে গত মাসে কাজ করেন শ্রিংকো ও তার দল। তিনি বলেন, প্রত্যেকেই সফলভাবে শেষ করেছেন। তবে এজন্য অনেক কাজ করতে হয়েছে। কিছু ক্ষেত্রে গ্রাহককে চুক্তি সম্পন্ন করতে বেসরকারি ঋণদাতাদের শরনাপন্ন হতে হয়েছে। অনেকেই চুক্তি শেষ হওয়ার আগেই ইউনিট নগদায়নের জন্য আমাদের কাছে এসেছেন। বিনিয়োগ ধরে রাখতে সম্ভাব্য সবকিছু করতে তাদের পরামর্শ দিয়েছি আমি ও আমার দল।

দি স্প্রিং টিম রিয়েল এস্টেটের ব্রোকার ও ব্যবস্থাপনা পরিচালক আরা মামোরিয়ান বলেন, তার কিছু গ্রাহকও ক্রয় চুক্তি থেকে কীভাবে বেরিয়ে আসবেন সে ব্যাপারে জানতে চেয়েছেন। প্রি-কনস্ট্রাকশন বাড়ির ব্যয় নির্বাহে সমর্থ হবেন কিনা এ দুশ্চিন্তায় যারা রয়েছেন তাদের ক্ষেত্রে চুক্তি থেকে বেরিয়ে আসা ঠিক আছে। তবে আতঙ্কিত হওয়ার সময় এখন নয়। বিপুল সংখ্যক মানুষ সুদের হার নিয়ে আতঙ্কিত এবং তারা এখনো শেষ করতে পারেন। এখানে নানা ধরনের সুযোগ রয়েছে।

আরবানেশনের গবেষণা বলছে, গ্রেটার টরন্টো এরিয়াতে ২০২৩ সালে রেকর্ড ৩২ হাজার কন্ডোমিনিয়াম ইউনিটের কাজ সমাপ্ত হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles