4.1 C
Toronto
রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

চীন থেকে আসতে সাময়িক কোভিডমুক্ত প্রমাণ লাগবে

চীন থেকে আসতে সাময়িক কোভিডমুক্ত প্রমাণ লাগবে
ফাইল ছবি

চীন, হংকং ও ম্যাকাও থেকে কানাডায় আসার ক্ষেত্রে সাময়িকভাবে কোভিড-১৯মুক্ত প্রমাণ দেখানো বাধ্যতামূলক করছে অটোয়া। জানুয়ারি থেকে নিয়মটি কার্যকর হওয়ার কথা।

ফেডারেল সরকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, এই তিন দেশে কানাডায় ভ্রমণে ইচ্ছুক দুই বছর ও তার বেশি বয়সী সবার জন্যই ৫ জানুয়ারি রাত ১২টা ১ মিনিটে এ নিয়ম কার্যকর হবে। চীনে কোভিড-১৯ সংক্রমণ বেড়ে যাওয়ায় এবং এসব সংক্রমণের রোগতাত্বিক ও ভাইরাল জেনোম সিকুয়েন্সের পর্যাপ্ত উপাত্ত না থাকায় এ পদক্ষে। এর ফলে এসব দেশের নাগরিকদের কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ ফলাফল এয়ারলাইন্স কর্তৃপক্ষকে দেখাতে হবে। তবে এই পরীক্ষা করতে হবে কানাডাগামী ফ্লাইটে আরোহনের সর্বোচ্চ দুইদিন আগে।

- Advertisement -

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পিসিআর টেস্ট অথবা টেলিহেলথ সার্ভিস থেকে অ্যান্টিজেন টেস্ট অথবা স্বীকৃতি কোনো ল্যাবরেটরি থেকে পরীক্ষাটি করা যাবে। এছাড়া ফ্লাইট ছাড়ার সর্বোচ্চ ১০দিন আগে করা পরীক্ষায় কেউ কোভিড সনাক্ত হলে তার প্রমাণপত্রও এয়ারলাইন্স কর্তৃপক্ষকে প্রদর্শন করতে পারবেন। তবে ৯০ দিনের বেশি হওয়া যাবে না। ভ্যাকসিন নেওয়া না নেওয়া নির্বিশেষ সবার জন্যই ৩০ দিনের জন্য নিয়মটি বলবৎ থাকবে এবং আরও উপাত্ত ও সাক্ষের ভিত্তিতে এটি পূণর্মুল্যায়ন করা হবে।

কানাডিয়ানদের কোভিড-১৯ থেকে সুরক্ষায় অটোয়ার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ব্রিটিশ কলাম্বিয়ার স্বাস্থ্যমন্ত্রী আদ্রিয়ান ডিক্স।

 

- Advertisement -

Related Articles

Latest Articles