6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

হলিডে শপিংয়ে প্রভাব ফেলছে মূল্যস্ফীতি

হলিডে শপিংয়ে প্রভাব ফেলছে মূল্যস্ফীতি
ছুটির মৌসুম সাধারণত ব্যবসায়ীদের জন্য ভালো সময় কিন্তু এ বছরটা একদমই অন্যরকম

এবারের ছুটির মৌসুমে মূল্যস্ফীতির প্রভাব অনুভব করতে পারছেন বলে জানিয়েছে পরিবার ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো। হ্যারিসন কফি কোম্পানির মতো কিছু ব্যবসা প্রতিষ্ঠান মূল্যস্ফীতির কারণে সত্যিই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

কোম্পানির সহ-সত্ত্বাধিকারী আল ডসন বলেন, আমাদের গ্রাহক বা সম্ভাব্য গ্রাহকদের খরচ করার মতো যথেষ্ট পরিমাণ আয় নেই। সুতরাং, কলা খাবেন নাকি কফি, সে ব্যাপারে তাদেরকে চিন্তা করে সিদ্ধান্ত নিতে হচ্ছে।

- Advertisement -

ব্যবসার এই সমস্যার সঙ্গে খরচ করার মতো আয়ই কেবল সম্পৃক্ত নয়, খাবারের উচ্চ মূল্যও এর সঙ্গে জড়িত। ডসন বলেন, প্রতি পাউন্ড কাচা কফির দাম ছিল যেখানে সাড়ে ৪ ডলার, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৭ ডলারে। দুধের দামও গত বছর ৩০ থেকে ৩৫ শতাংশ বেড়েছে, যা ব্যবসার ওপর প্রভাব ফেলছে।

পণ্যের উৎপাদন খরচ, পরিবহন ও সুদের হার সবই ব্যবসার ওপর নেতিবাচক প্রভাব ফেলছে এবং মহামারি ও লকডাউনের কারণে তিনটি কঠিন বছর পার করার পর আরও প্রতিবন্ধকতার মুখে ফেলে দিয়েছে।

ছুটির মৌসুম সাধারণত ব্যবসায়ীদের জন্য ভালো সময়। কিন্তু এ বছরটা একদমই অন্যরকম। কানাডিয়ান ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেসের ড্যান কেলি বলেন, খুচরা ব্যবসায়ীদের অনেকই জানিয়েছে, তাদের বার্ষিক বিক্রির প্রায় ৪০ মতাংশ হয়ে থাকে বড়দিনের আগের ছয় সপ্তাহে। তারা যদি ভালো একটা বড়দিনের মৌসুম ধরতে না পারেন তাহলে ছোট ব্যবসায়ীদের অনেকেই নতুন বছরে সমস্যায় পড়ে যাবেন।

উইনিপেগ চেম্বার অব কমার্সের সাম্প্রতিক এক সমীক্ষায় অংশ নেওয়া ৬১ শতাংশ ব্যবসায়ী মূল্যস্ফীতিকে নতুন বছরের প্রধান উদ্বেগ হিসেবে চিহ্নিত করেছেন। সরবরাহ ব্যবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সমীক্ষায় অংশ নেওয়া ৫৫ শতাংশ ব্যবসায়ী। কর্মী পাওয়াকে বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখছেন ৬০ শতাংশ ব্যবসায়ী।

উইনিপেগ চেম্বার অব কমার্সের লরেন রেমিলার্ড বলেন, ব্যবসায় সাফল্যের জন্য সাধারণত দুটি জিনিসের প্রয়োজন হয়Ñকর্মী ও মূলধনী পুঁজি। দুটোরই এখন ঘাটতি রয়েছে। উচ্চ মূল্যস্ফীতি পরিস্থিতিকে আরও নাজুক করে তুলছে।

চেম্বারের প্রাথমিক উপাত্ত অনুযায়ী, কানাডিয়ানরা হলিডে শপিংয়ে গড়ে প্রায় ৮০০ ডলারের কেনাকাটার কথা ভাবছেন। এটা গত বছরের মতোই বলে মন্তব্য করেন রেমিলার্ড। কিন্তু মহামারি-পূর্ববর্তী সময়েল তুলানয় এখনো ৯ শতাংশ কম।

 

- Advertisement -

Related Articles

Latest Articles