4.1 C
Toronto
রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

শিক্ষা সহায়তা কর্মসূচি এনএনডিএসবির

শিক্ষা সহায়তা কর্মসূচি এনএনডিএসবির
কিন্ডারগার্টেন থেকে শুরু করে গ্রেড ১২ পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষা সহায়তায় প্রাদেশিত তহবিল কাজে লাগাচ্ছে দ্য নিয়ার নর্থ ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড এনএনডিএসবি

কিন্ডারগার্টেন থেকে শুরু করে গ্রেড ১২ পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষা সহায়তায় প্রাদেশিত তহবিল কাজে লাগাচ্ছে দ্য নিয়ার নর্থ ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (এনএনডিএসবি)। শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ প্ল্যান টু ক্যাচ আপ থেকে এ তহবিলের জোগান আসছে।

কোভিড-১৯ এর কারণে শিক্ষা ক্ষেত্রে যে বিঘœ ঘটেছে সেই ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যেই প্ল্যান টু ক্যাচ আপ কর্মসূচি। শিক্ষা সহায়তায় তহবিল প্রদান ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত চালু থাকবে। সব এনএনডিএসবি স্কুলকে এই তহবিল গ্রহণের আহ্বান জানানো হয়েছে।
শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে বোর্ড তিন ধরনের পদ্ধতি অবলম্বন করেছে। বোর্ডের সব অঞ্চলের জন্য স্কুলের আগে ও পরে পাঠদানের জন্য এডুকেটর নিয়োগ দিয়েছে। টিচার টিউটররা প্রশিক্ষণ সেশনে অংশ নিয়েছেন। পাঠদান চলবে স্বশরীরে। তবে প্রয়োজন পড়লে ভার্চুয়াল সহায়তাও নেওয়া হবে। প্রতিটি গ্রুপে শিক্ষার্থী থাকবে দুই থেকে পাঁচজন। যদিও কোনো কোনো গ্রুপে ১২ জনও থাকতে পারে। একক শিক্ষাদানের সুযোগও রয়েছে কমূসূচিতে।

- Advertisement -

দ্বিতীয়ত গ্রেড ৭ থেকে ১০ পর্যন্ত যেসব শিক্ষার্থীর পড়তে সমস্যা হচ্ছে তাদের সহায়তা লার্নস্টাইলের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলেছে বোর্ড। শিক্ষার্থীরা একজন একজন করে টিউটরের সহায়তা নিতে পারবে। পাঠদানের আগে ও পাঠদানের পরে প্রত্যেক শিক্ষার্থীর দক্ষতা মূল্যায়ন করে দেখা হবে।

তৃতীয়ত পোস্ট সেকেন্ডারি শিক্ষার্থীরা যাতে অন্য শিক্ষার্থীদের সহায়তা করতে পারে সেজন্য তাদেরকে নিয়োগ ও প্রশিক্ষণ দেওয়া হবে। এটা হবে সম্ভবত সীমিত পরিসরের স্কুল গ্রুপ সেশন, যা পরিচালনার করবে নিপিসিঙ্গ ইউনিভার্সিটির শালিচ স্কুল অব এডুকেশন। গত বসন্তে বোর্ড এই উদ্দেশে ৩২ জন শিক্ষার্থীকে নিয়োগ দিয়েছিল এবং তাতে ভালো কাজও হয়েছে।

নিপিসিঙ্গ শিক্ষার্থীদের নিয়োগের ফলে শ্রেণিকক্ষের শিক্ষকের সম্পূরণক হিসেবে তারা ভালো কাজ করেছে এব শিক্ষার্থীরা এতে উপকৃত হয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles