-2.9 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

যুক্তরাষ্ট্রর ঘাড়ে শৈত্যঝড়ের আঘাত, নিহত ৩৮

যুক্তরাষ্ট্রর ঘাড়ে শৈত্যঝড়ের আঘাত, নিহত ৩৮

যুক্তরাষ্ট্রের ঘাড়ে চেপে বসেছে প্রবল শৈত্যঝড়। বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটি যুক্তরাষ্ট্র ও কানাডায় ঠান্ডা এবং প্রবল তুষারপাতের কারণে সংঘটিত বিভিন্ন দুর্ঘটনায় অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে কেবল যুক্তরাষ্ট্রেই এককভাবে নিহত হয়েছেন ৩৪ জন।

- Advertisement -

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রের এই শৈত্যঝড়ে যুক্তরাষ্ট্রের বাফেলো এবং নিউইয়র্ক অঙ্গরাজ্যে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি এবং প্রাণহানি হয়েছে। যুক্তরাষ্ট্রে নিহত ৩৪ জনের অধিকাংশই এ দুই অঞ্চলের। একইভাবে কানাডায়ও প্রবল তুষারপাতের কারণে সৃষ্ট দুর্ঘটনায় ৪ জনের প্রাণ গেছে।

দেশটির ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের মেরিট শহরের তুষার পড়ে পিচ্ছিল হয়ে থাকা রাস্তা দিয়ে চলতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে এদের মৃত্যু হয়। এদিকে, যুক্তরাষ্ট্রে গত রোববার নাগাদ বিদ্যুৎ সংযোগহীন মানুষের সংখ্যা ১৭ লাখ থাকলেও তা ক্রমেই কমে আসছে।

তুষারপাত আর শৈত্যঝড় বাড়তে থাকলেও ধীরে ধীরে বিদ্যুৎ ব্যবস্থা পুনরুদ্ধার করা হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বিদ্যুৎহীন মানুষের সংখ্যা ১৭ লাখ থেকে কমে ২ লাখে এসেছে। তবে কানাডায়ও বিপুল সংখ্যক মানুষ এখনো বিদ্যুৎ সংযোগহীন অবস্থায় আছেন। দেশটির কুইবেক রাজ্যে এককভাবে ১ লাখ ২০ হাজার মানুষ বিদ্যুৎ সংযোগহীন রয়েছে।

পরিস্থিতি আরও খারাপ হতে পারে এ আশঙ্কায় ‍যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের সাড়ে ৫ কোটি মানুষকে সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles