-1.3 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

অন্টারিওর পর্যটন খাতের পুনরুদ্ধার ২০২৫ সালের আগে নয়

অন্টারিওর পর্যটন খাতের পুনরুদ্ধার ২০২৫ সালের আগে নয়
অন্টারিও প্রদেশের রাজস্বের ৬৪ শতাংশের জোগান আসে পর্যটন ব্যবসা থেকে এবং এ খাতের প্রতি ১০ জনের মধ্যে একজন উদ্যোক্তা ব্যবসাটি টিকিয়ে রাখতে ঋণ নিয়েছেন বলে জানিয়েছেন

অন্টারিওর পর্যটন খাত মহামারি থেকে পুরোপুরি পুনরুদ্ধারে ২০২৫ সাল পর্যন্ত লেগে যাবে বলে অন্টারিও চেম্বার অব কমার্স ও ট্যুরিজম ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের এক যৌথ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এজন্য ট্যাক্স প্রণোদনা, ক্যানাবিস পর্যটন ও কর্মী নিয়োগে সাশ্রয়ী আবাসনের ব্যবস্থা করার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

প্রতিবেদন অনুযায়ী, অন্টারিও প্রদেশের রাজস্বের ৬৪ শতাংশের জোগান আসে পর্যটন ব্যবসা থেকে এবং এ খাতের প্রতি ১০ জনের মধ্যে একজন উদ্যোক্তা ব্যবসাটি টিকিয়ে রাখতে ঋণ নিয়েছেন বলে জানিয়েছেন।

- Advertisement -

এ খাতের চ্যালেঞ্জগুলো মোকাবেলায় প্রদেশের উচিৎ বৃহত পরিসরে কৌশল প্রণয়ন। আশু চ্যালেঞ্জগুলোর সমাধান ছাড়া এ খাতের সম্ভাবনা কাজে লাগানো যাবে না। এরপর আরও কাঠামাগত নানা চ্যালেঞ্জ আছে এবং সেগুলো এ খাতের প্রবৃদ্ধিতে বাধাগ্রস্ত করতে পারে। শুধু যে পর্যটন খাতের প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হতে পারে তেমন নয়, কোভিড-১৯ ক্ষতিগ্রস্ত অন্যান্য শিল্পের প্রবৃদ্ধিও বিঘ্নিত হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, অন্টারিও সরকার স্টেকেশন ট্যাক্স ক্রেডিট স্থঅয়ী করতে পারে। ফেডারেল সরকারও কোভিডের সময় গৃহীত ব্যবসায়িক ঋণে আরও বেশি পরিমাণ ছাড় দিতে পারে। সেই সঙ্গে বর্ধিত করতে পারে বিনাসুদে ঋণ পরিশোধের মেয়াদ।

নীতিমালায় পরিবর্তন এনে ক্যানাবিস পর্যটনকেও উৎসাহিত করতে পারে অন্টারিও। আমরা জানি যে, আন্তর্জাতিক পর্যটকদের মধ্যে ক্যানাবিসের প্রতি আগ্রহ ক্রমেই বাড়ছে। প্রিন্স এডয়ার্ড কাউন্টি ও নায়াগ্রা ওয়াইন দিয়ে কি করছে একটু দেখুন। ভেবে দেখতে পারেন ক্যানাবিসের বিষয়টিও।
প্রতিবেদনে বলা হয়েছে, চ্যালেঞ্জ কেবল অন্টারিওতে পর্যটক আকর্ষণই নয়, এ শিল্পে কর্মী আকর্ষণও একটা চ্যালেঞ্জ। ট্যুরিজম ও হসপিটালিটি খাতে চাকরির চাহিদা ২০১৯ সালের তুলনায় ৮১ শতাংশ বেড়েছে।

এ খাতে নবাগতদের আকৃষ্ট করতে এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের ধরে রাখতে অভিবাসন ব্যবস্থায় পরিবর্তন আনারও সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে। সেন্টেনিয়াল কলেজের দুই বছরের ট্যুরিজম প্রোগ্রামের ৯২ শতাংশ শিক্ষার্থী আন্তর্জাতিক এবং তাদের অধিকাংশই পোস্টগ্র্যাজুয়েট ওয়ার্ক পারমিটের জন্য আবেদনের পরিকল্পনা করছেন। কিন্তু অভিবাসন আবেদন প্রক্রিয়াকরণে ধীরগতি এবং কিছু প্রোগ্রামে হসপিটালিটি ওয়ার্কারদের অযোগ্য ঘোষণা করার কারণে অন্টারিও সেই সম্ভাবনা হাতছাড়া করছে|

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles