-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

খুনি শনাক্তে পুলিশকে যেভাবে সহায়তা করল একটি কোম্পানি

খুনি শনাক্তে পুলিশকে যেভাবে সহায়তা করল একটি কোম্পানি
কয়েক দশকের পুরনো একটি মামলার জট খুলতে একটি কোম্পানি যেভাবে পুলিশকে সহায়তা করল তার বিস্তারিত সামতে আসতে শুরু করেছে

কয়েক দশকের পুরনো একটি মামলার জট খুলতে একটি কোম্পানি যেভাবে পুলিশকে সহায়তা করল তার বিস্তারিত সামতে আসতে শুরু করেছে। ১৯৮৩ সালে টরন্টোকে দুই নারীর সন্দেহভাজন হত্যাকারীকে শনাক্ত করে ওথরাম ইনকরপোরেশন নামে ওই কোম্পানিটি। টেক্সাসভিত্তিক ল্যাবটির ফরেন্সিক জিনিওলজি সন্দেহভাজন জোসেফ জর্জ সাদারল্যান্ডকে শনাক্তের ক্ষেত্রে তদন্তকারীদের বিশেষ কাজে এসেছে।

টরন্টো পুলিশ ২৫ নভেম্বর ঘোষণা করেছে যে, ১৯৮৩ সালে টরন্টোতে দুই নারী এরিন গিলমর ও সুসান টাইসের হত্যাকারী সন্দেহভাজন ৬১ বছর বয়সী সাদারল্যান্ডকে গ্রেপ্তার করেছে।

- Advertisement -

কোম্পানির ডেভেলপমেন্ট অফিসার ক্রিস্টেন মিটেলম্যান বলেন, উন্নতমানের ফরেন্সিক পরীক্ষা করার পরও কাজ না হওয়ায় টরন্টো পুলিশ তাদের দলের হাতে একটি প্রমাণ তুলে দেয়। আমাদের ডিএনএ পরীক্ষা এমন, বিশে^র কেউই এই মুহূর্তে তা করতে সক্ষম নয়। সেটাই ওথরামে আমরা করছি। আমরাই প্রথম ল্যাব যারা এ ধরনের প্রমাণ নিয়ে তা সত্যিকারের উন্নত জিনোম সিকোয়েন্সিং পদ্ধতিতে ব্যবহার করে থাকি। এরপর ওথরাম ল্যাব নমুনা থেকে সংগৃহীত ডিএনএ সিকোয়েন্সিংয়ের জন্য যথেষ্ট কিনা তা নির্ধারণ করে। আমরা বিশ^াস ডিএনএ নমুনাটি ছিল স্পার্মের ভগ্নাংশ। ওথরাম দল এ ক্ষেত্রে সন্দেহভাজন ও ভুক্তভোগীর থেকে ডিএনএ নমুনার একটি মিশ্রণ আবিস্কার করে। এই পদ্ধতিতেই ৩৫ বছর আগে ৯ বছর বয়সী ক্রিস্টিন জেসপের খুনীকে শনাক্ত করা হয়েছে। হত্যাকা-ের সময় জেসপ যৌন নিপীড়নেরও শিকার হয়েছিল। ১৯৭০ ও ১৯৮০ এর দশকের কুখ্যাত গোল্ডের কিলার মামলার রহস্য উন্মোচনেও একই প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল। যদিও সেক্ষেত্রে ওথরাম কাজ করেনি। ওই সময় ক্যালিফোর্নিয়া পুলিশের সাবেক এক কর্মকর্তা ডজনখানেক নারীকে ধর্ষণ ও হত্যা করে।

তিনি বলেন, সাদারল্যান্ড ও গোল্ডেন স্টেট কিলার মামলার মধ্যে মৌলিক পার্থক্য হলো গোল্ডের স্টেট কিলারের ক্ষেত্রে ভুক্তভোগীর সংখ্যা একাধিক এবং ডিএনএও প্রচুর। অন্যদিকে টরন্টো কোল্ডে কেসে নমুনা খুবই ছোট ও শক্তিশালী কিছু নয়।

ডিএনএ প্রক্রিয়াকরণের পর ওথরাম তা টরন্টো পুলিশ সার্ভিসের জিনিওলজিস্টকে দেয়, যা তারা জিনিওলজিক্যাল ডেটাবেজে আপলোড করে।

- Advertisement -

Related Articles

Latest Articles