-2.2 C
Toronto
রবিবার, জানুয়ারী ২৯, ২০২৩

মিলেনিয়ালদের বাড়ির মালিক হওয়া দুরূহ

মিলেনিয়ালদের বাড়ির মালিক হওয়া দুরূহ
অন্টারিওতে মিলেনিয়ালদের বাড়ির মালিক হতে হলে এর দাম কমতে হবে ৫ লাখ ডলারের বেশি

অন্টারিওতে মিলেনিয়ালদের বাড়ির মালিক হতে হলে এর দাম কমতে হবে ৫ লাখ ডলারের বেশি। দাতব্য সংস্থা জেনারেশন স্কুইজ প্রকাশিত ‘স্ট্র্যাডলিং দ্য গ্যাপ ২০২২’ শীর্ষক নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বাড়ির দাম ও আয়ের মধ্যকার আসাম্যের কথা তুলে ধরা হয়েছে।

বাড়ির দামের ক্ষেত্রে কানাডার প্রাথমিক লক্ষ্য কি হওয়া উচিত সেটাই বিশ্লেষণ করা হয়েছে প্রতিবেদনে। এক্ষেত্রে ১৯৭৬ থেকে ২০২১ সাল পর্যন্ত আয় ও বাড়ির গড় মূল্য বিচেনায় নেওয়া হয়েছে। কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের (সিআরইএ) উপাত্ত বিশ্লেষণ এবং স্ট্যাটিস্টিকস কানাডার বার্ষিক আয়ের উপাত্তের সঙ্গে এর তুলনা করে প্রতিবেদনে বলা হয়েছে, দাম আগামী অনেক বছর পর্যন্ত একই রকম রাখতে হবে অথবা মোটামুটি হারে কমতে হবে। মোটামুটি মানের একটি বাড়ির ২০ শতাংশ ডাউনপেমেন্ট যত বছরের আয় সঞ্চয় করতে হবে অনেক অঞ্চলেই তা আশঙ্কাজনক হারে বেড়েছে।

- Advertisement -

স্ট্যাটিস্টিকস কানাডার সাম্প্রতিক উপাত্ত অনুযায়ী, অন্টারিওজুড়ে গত বছর বাড়ির গড় মূল্য ছিল প্রায় ৯ লাখ ডলার। অন্যদিকে ২৫ থেকে ৩৪ বছর বয়সী অন্টারিওবাসীর গড় আয়ও কয়েক দশক ধরে প্রায় একই রকম রয়েছে। ২০২০ সালে বার্ষিক আয় ছিল ৫০ হাজার ৮০০ ডলার।

প্রতিবেদন অনুযায়ী, বাড়ির দাম গড়ে ৫ লাখ ৩০ হাজার ডলার কমলেই কেবল প্রদেশের মিলেনিয়ালদের পক্ষে বাড়ি কেনা সম্ভব। অর্থাৎ গত বছরের বাড়ির যে দাম ছিল তার চেয়ে ৬০ শতাংশের বেশি হ্রাস পেতে হবে। অথবা বার্ষিক ১ লাখ ৩৭ হাজার ডলার আয় করতে হবে অন্টারিওর মিলেনিয়ালদের, যা তাদের বর্তমান আয়ের চেয়ে ৮৫ হাজার ডলার বেশি। মোটামুটি দামের একটি বাড়ির জন্য ২০ শতাংশ ডাউন পেমেন্ট দিতে তরুণদের পুরো ২২ বছর লেগে যাবে। আজকের বয়স্ক নাগরিকদের চেয়ে যা ১৭ বছর দীর্ঘ। তবে ঠিক কোন বয়স শ্রেণির লোকেরা এই সংজ্ঞার আওতায় পড়বে প্রতিবেদনে তা খোলাসা করা হয়নি।

গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) ক্রয়ক্ষমতার ঘাটতি অনেক বেশি। জিটিএতে যারা বাড়ির মালিক হওয়ার কথা ভাবছেন তাদেরকে প্রয়োজনীয় ডাউন পেমেন্টের জন্য গড়ে ২৭ বছরের সঞ্চয়ের প্রয়োজন হবে। এই অঞ্চলে বার্ষিক আয়ের পরিমাণ গড়ে ৫০ হাজার ডলার। ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের বার্ষিক গড় আয় ৫১ হাজার ৬০০ ডলার। অন্যদিকে এ অঞ্চলে বাড়ির গড় মূল্য ১১ লাখ ডলার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles