4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

বিদেশিদের ওপর কর বৃদ্ধির প্রভাব আবাসন বাজারে কম

বিদেশিদের ওপর কর বৃদ্ধির প্রভাব আবাসন বাজারে কম
ছবি/ভু উয়া

বিদেশি ক্রেতাদের ক্ষেত্রে কর বাড়িয়ে ২৫ শতাংশে নির্ধারণের প্রভাব আবাসন বাজারের ওপর তেমন নেই বলে মনে করছেন শিল্প পর্যবেক্ষকরা। বিএমও ক্যাপিটাল মার্কেটসের প্রধান অর্থনীতিবিদ ডগলাস পর্টার বলেন, কয়েক বছর আগেও আমার মধ্যে এই বিশ^াস ছিল যে, অন্টারিও এবং ব্রিটিশ কলাম্বিয়ার আবাসন বাজারকে উত্তপ্ত করতে বিদেশি বিনিয়োগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু গত কয়েক বছরে দামে যে এর বড় কোনো ভূমিকা ছিল না সে ব্যাপারে সন্দেহের কোনো অবকাশ নেই। সুতরাং, কর বৃদ্ধি সত্যিই কতটা কাজে আসবে তা নিয়ে আমি সন্দিহান।

কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং করপোরেশনের ২০১৯ সালের প্রতিবেদন অনুযায়ী, অন্টারিওর ৩ দশমিক ৩ শতাংশ বাড়ির মালিক অন্তত একজন বিদেশি। ব্রিটিশ কলাম্বিয়া ও নোভা স্কশিয়ায় এ হার ৬ দশমিক ২ শতাংশ। পর্টার বলেন, বিদেশি ক্রেতাদের ওপর উচ্চ কর বাড়ির দাম কমাতে তেমন কোনো ভূমিকা রাখবে না।

- Advertisement -

তার এ বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন আরও অনেকেই। মহামারির সময় সর্বোচ্চে পৌঁছানোর পর বাড়ির বিক্রি ও দাম দুটোই হ্রাস পাওয়ায় কর বৃদ্ধির সময় নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।
কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের তথ অনুযায়ী, সেপ্টেম্বরে জাতীয়ভাবে বাড়ির গড় দাম গত বছরের একই সময়ের তুলনায় ৬ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়ে ৬ লাখ ৪০ হাজার ৪৭৯ ডলারে দাঁড়িয়েছে। একই সময়ে বিক্রি কমেছে ৩২ দশমিক ২ শতাংশ।

পর্টার বলেন, ২০২১ সালের শেষ দিকে এবং ২০২২ সালে আবাসন বাজারে যে তেজিভাব ছিল তাতে এরই মধে ভাটা পড়েছে। এই অবস্থায় বিদেশি কেতাদের বিরুদ্ধে সরকারের আরও পদক্ষেপ বিস্ময়কর।

- Advertisement -

Related Articles

Latest Articles