5.1 C
Toronto
শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২

টরন্টোতে রেকর্ড সর্বনিম্ন ভোট পড়েছে

টরন্টোতে রেকর্ড সর্বনিম্ন ভোট পড়েছে
টরন্টোর মিউনিসিপাল নির্বাচনে রেকর্ড সর্বনিম্ন ভোট পড়েছে

টরন্টোর মিউনিসিপাল নির্বাচনে রেকর্ড সর্বনিম্ন ভোট পড়েছে। নির্বাচনী প্রচারণাকালে বর্তমান মেয়র জন টরির শক্তিশালী কোনো প্রতিদ্বন্দ্বীর অনুপস্থিতি এর কারণে বলে মনে করা হচ্ছে।

টরন্টো সিটি কর্তৃপক্ষের প্রকাশ করা প্রাথমিক তথ্য অনুযায়ী, মেয়রের জন্য বোট দিয়েছেণ মোট ৫ লাখ ৫১ হাজার ৮৯০ জন, যোগ্য ১৮ লাখ ৯০ হাজার ভোটারের মধ্যে যা মাত্র ২৯ শতাংশ। আট বছরের আগের নির্বাচনের ঠিক বিপরীত চিত্র এটা। সেবার টরন্টোর মিউনিসিপাল নির্বাচনে ৬০ শতাংশ ভোটার ভোট দিয়েছিলেন। ২০১৮ সালে ভোট দেওয়ার কমলেও তা ৪১ শতাংশের ওপরে ছিল।

- Advertisement -

টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক মায়ার সিয়েমিয়াটচকি বলেন, আমরা আদৌ খুব ভালো জায়গায় নেই। সম্প্রতি প্রাদেশিক নির্বাচনেও আমরা সেটা দেখেছি এবং এবার মিউনিসিপাল নির্বাচনে দেখলাম। আমার মনে হয়, আমাদের সরকারি ইনস্টিটিউশনগুলো জনগণকে নির্বাচনের ব্যাপারে সম্পৃক্ত করতে পারছে না। নাগরিকদের কীভাবে সম্পৃক্ত করা যায় সে ব্যাপারে গুরুত্বের সঙ্গে ভাবতে হবে।

টরন্টো সিটি কর্তৃপক্ষ ভোট পড়ার হার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে আগামী নভেম্বরে। তবে প্রাথমিক হিসাবের চেয়ে তা চেয়ে খুব বেশি ভিন্ন হবে তেমন নয়। এবার অগ্রিম ভোট প্রদানের হারও ২০১৮ সালের নির্বাচনের চেয়ে কমেছে।

সিয়েমিয়াটচকি বলেন, এর পেছনে কোভিড-১৯ মহামারি কিছুটা দায়ি বলে আমি মনে করি। কারণ, মহামারি লোকজনকে আরও বেশি বিচ্ছিন্ন করে দিয়েছে। পাশাপাশি কমিউনিটি ও রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জনগণের সম্পৃক্ততাও কমিয়ে দিয়েছে।

অ্যাসোসিয়েশন অব মিউনিসিপালিটজ অব অন্টারিওর প্রাথমিক উপাত্ত বলছে, ৩০১টি মিউনিসিপালিটির নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৩৬ শতাংশ। মিসিসোগায় ভোট প্রদানের হার ২২ শতাংশেরও কম। অন্টারিওতে সবচেয়ে বেশি ভোট পড়েছে অটোয়াতে ৪৪ শতাংশ।

 

- Advertisement -

Related Articles

Latest Articles