6.2 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

বিনিয়োগ তুলে নিতে চান ২৫% কানাডিয়ান

বিনিয়োগ তুলে নিতে চান ২৫% কানাডিয়ান
ছবি/ নিক চোং

প্রায় এক চতুর্থাংশ কানাডিয়ান পুঁজিবাজারের ওপর থেকে আস্থা হারিয়ে ফেলেছেন। এখন তারা বিনিয়োগ তুলে নিতে চান। নতুন এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।

ফাইন্ডার পরিচালিত সমীক্ষায় দেখা গেছে, বাজারের অস্থিতিশীল পরিস্থিতির কারণে যারা বিনিয়োগ তুলে নিতে চান, একইসঙ্গে তারা বাজেট নিয়েও সংকটে রয়েছেন।

- Advertisement -

ফাউন্ডারের পার্সোনাল ফিন্যান্স বিশেষজ্ঞ রোমানা কিং বলেন, জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় চাপের মধ্যে রয়েছেন কানাডিয়ানরা। জীবনযাত্রার ব্যয় নির্বাহে তারা হয়তো হাতে আরও অর্থ চাইছেন। উদাহরণ হিসেবে কানাডিয়ানদের ঋণের সুদের হার বেড়ে গেলে অর্থ সংস্থানের জন্য তারা বিকল্প খুঁজতে পারেন।

অবজেক্টিভ ফাইন্যান্সিয়াল পার্টনার্স ইনকরপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক জেসন হিদ বলেন, গত এক বছরে টিএসএক্সের সূচক কমেছে প্রায় ১০ শতাংশ এবং এবং এসঅ্যান্ডপি ৫০০ কমেছে প্রায় ১৭ শতাংশ। এ অবস্থায় পুঁজিবাজারের ওপর থেকে কিছু কানাডিয়ানের আস্থা হারানোটা অস্বাভাবিক কিছু নয়। ২০২১ সালে ভালো করা কিছু প্রযুক্তি ও মেম শেয়ার ২০২২ সালে খুবই খারাপ করছে।

দীর্ঘমেয়াদের পরিবর্তে স্বল্পমেয়াদের পারফরমেন্স দেখে আবেগতাড়িত হয়ে প্রায় সময়ই বিনিয়োগকারীরা ভুল করে থাকেন।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, যেসেব বিনিয়োগকারী বিনিয়োগ তুলে নেওয়ার কথা ভাবছেন তাদের বড় অংশই নি¤œ ও মধ্যবিত্ত পরিবার। বাজার আবার ঘুরে দাঁড়াবে বলে যারা মনে করছেন যেসব বিনিয়োগকারী তাদের সিংহভাগই তরুণ। বর্তমান পরিস্থিতি সত্ত্বেও ২০২২ সালে মুনাফা করার ব্যাপারেও আশাবাদী তারা। তবে বাজারের প্রতি সবচেয়ে কম অনাস্থাশীল বেবি বুমাররা।

- Advertisement -

Related Articles

Latest Articles