6.2 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

কোভিড-১৯ এর ব্যাপারে অন্টারিওর নতুন দৃষ্টিভঙ্গি দরকার

কোভিড-১৯ এর ব্যাপারে অন্টারিওর নতুন দৃষ্টিভঙ্গি দরকার
ফাইল ছবি

কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্টের আবির্ভাব না ঘটলেও এর প্রভাব পড়বে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানকারী চিকিৎসক ও নার্সদের ঘাড়ে। তবে যে পদ্ধতিতে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে তা অবশ্যই পুনর্বিবেচনা করতে হবে। অন্টারিওর সদ্য বিলুপ্ত সায়েন্স টেবিল তাদের সর্বশেষ পরামর্শে এমনটাই জানিয়েছে।

অন্টারিও কোভিড-১৯ সায়েন্স অ্যাডভাইজরি টেবিল তিনটি ব্রিফ প্রকাশ করেছে। তাতে মহামারি মোকাবেলায় পারিবারিক চিকিৎসক ও নার্সদের ভূমিকার ওপর আলোকপাত করা হয়েছে। এতে বলা হয়েছে, যেসব রোগীর পারিবারিক চিকিৎসক বা চিকিৎসক দল ছিল না মহামারিতে তাদের স্বাস্থ্য সবচেয়ে বেশি খারাপ হয়েছে। এছাড়া একক প্র্যাক্টিশনারদের চেয়ে প্রাইমারি কেয়ার টিম রোগীর প্রয়োজনের সময় ভালো কাজ করেছে। প্রদেশজুড়ে প্রাথমিক স্বাস্থ্যসেবা অসম বণ্টনের তথ্যও উঠে এসেছে ব্রিফে।

- Advertisement -

অন্টারিওর বিপুল সংখ্যক মানুষ প্রাথমিক স্বাস্থ্যসেবা পায় না। আমাদের যে স্বাস্থ্যসেবা কর্মী আছে তারা ক্লান্ত এবং ভবিষ্যতে আমরা কীভাবে সেবা দেবো সে ব্যাপারে ভিন্নভাবে ভাবতে হবে।

পাবলিক হেলথ অন্টারিও সেপ্টেম্বরের গোড়ার দিকে সায়েন্স অ্যাডভাইজরি টেবিল বিলুপ্ত ঘোষণা করে। এই ব্রিফগুলো সায়েন্স টেবিলের সর্বশেষ গবেষণা। সায়েন্স টেবিলের সদস্যরা এখন দীর্ঘ সময়ে সঞ্চিত অভিজ্ঞতাগুলো বিনিময় করতে চাইছেন।
গবেষণায় বলা হয়েছে, দলভিত্তিক পদক্ষেপ রোগীদের উন্নতমানের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানে সক্ষম হবে। পাশাপাশি অন্টারিওর বিপুুল সংখ্যক বাসিন্দার পারিবারিক চিকিৎসক না থাকার বিষয়টিরও সমাধান দেবে।

বর্তমানে অন্টারিওর ১৮ লাখ লোকের কোনো পারিবারিক চিকিৎসক নেই। পারিবারিক চিকিৎসক আছে ৬৫ বছর ও তার বেশি বয়সী ১৭ লাখ অন্টারিওবাসীর। মহামারির প্রথম ছয় মাসে বিপুল সংখ্যক পারিবারিক চিকিৎসক কাজ বন্ধ করে দেন।
মার্টিন বলেন, সবচেয়ে বড় যে বিষয়টি আমরা জানতে পেরেছি তা হলো, প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানকারী অথবা দলের সঙ্গে যাদের আনুষ্ঠানিক সম্পর্ক ছিল পুরো মহামারির মধ্যে স্বাস্থ্যসেবা প্রাপ্তি নিয়ে তাদের অভিজ্ঞতা সবচেয়ে ভালো। সোলো চিকিৎসকের চেয়ে দলবদ্ধ চিকিৎসকরা মহামারির মধ্যে ভালো সেবা দিতে পেরেছেন। প্রদেশের উচিত যত বেশি সম্ভব অন্টারিওবাসীকে প্রাথমিক স্বাস্থ্যসেবার সঙ্গে সংযুক্ত করা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles