5.2 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

ক্রেডিট কার্ডে বিল পরিশোধে ফি চাপছে ক্রেতাদের ওপর

ক্রেডিট কার্ডে বিল পরিশোধে ফি চাপছে ক্রেতাদের ওপর
ছবি/স্টিফেন ফিলিপস

ক্রেডিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধের ফি ব্যবসা প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের ওপর চাপাচ্ছে। এরই মধ্যে নিয়মটি কার্যকরও হয়েছে।
ভিসা ও মাস্টারকার্ডের মাল্টিমিলিয়ন ডলারের ক্লাস অ্যাকশন মামলা নিস্পত্তির মধ্য দিয়ে এই পরিবর্তন এসেছে। অন্টারিওতে ক্রেডিট কার্ডের ফি ভোক্তাদের ওপর চাপানো বেআইনী না হলেও সারচার্জের বিরুদ্ধে ভিসা ও মাস্টারকার্ডের নিজস্ব নিয়ম ছিল, যা মার্চেন্টকে মেনে চলতে হতো।
নতুন নিয়ম কার্যকর করার আগে কিছু বিষয় আছে যেগুলো ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তাদের জানা উচিত। প্রথমত. সারচার্জ আরোপের কমপক্ষে ৩০ দিন আগে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই তাদের ক্রেডিট কার্ড নেটওয়ার্ককে বিষয়টি অবহিত করতে হবে। তারা যে সারচার্জ আরোপ করছে এবং পয়েন্ট অব সেলে এর পরিমাণ কতো সেটাও অবশ্যই জানাতে হবে।

সিএফআইবির তথ্য অনুযায়ী, গ্রাহকদের ওপর আরোপিত সারচার্জের ২ দশমিক ৪ শতাংশেল বেশি হওয়া যাবে না। এক সমীক্ষায় দেখা গেছে, অন্টারিওর ১৯ শতাংশ মার্চেন্ট সারচার্জ আরোপের নতুন ক্ষমতা ব্যবহার করতে চায়। ২৪ শতাংশ মার্চেন্ট বলেছে, তাদের প্রতিদ্বন্দ্বী বা সরবরাহকারীরা সারচার্জ আরোপ করলেই কেবল তারা এটি আরোপ করবে।

- Advertisement -

সমীক্ষার ফলাফল অনুযায়ী, সারচার্জ আরোপ শুরু করবে কিনা সে ব্যাপারে নিশ্চিত নয় বলে সিএফআইবিকে জানিয়েছে ৪০ শতাংশ ছোট ব্যবসা প্রতিষ্ঠান। তবে সারচার্জ আরোপের ইচ্ছা প্রকাশ করেছে ১৭ শতাংশ ছোট ব্যবসা প্রতিষ্ঠান।

সিএফআইবির একজন পরিচালক বলেছেন, ক্রেডিট কার্ডের উচ্চ ব্যয় পুষিয়ে নিতে ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সারচার্জ আরোপ করা থেকে

বিরত না রাখতে আমরা অন্টারিও সরকারের প্রতি আহ্বান জানিয়েছি। সারচার্জ আরোপ তাদের জন্য সঠিক কিনা সে ব্যাপারে তাদের নিজেদের সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা থাকা উচিত।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles