9.8 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

সিককিডসের জরুরি বিভাগে অপেক্ষা বাড়ছে

সিককিডসের জরুরি বিভাগে অপেক্ষা বাড়ছে
ভাইরাল মৌসুম হওয়ায় প্রাথমিক স্বাস্থ্যসেবার অভাবে বর্তমানে বিপুল সংখ্যক রোগী হাসপাতালে আসছে

টরন্টোর হসপিটাল ফর সিক চিলড্রেনের জরুরি বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি অপেক্ষার সময় আসছে বলে ধারণা করা হচ্ছে। সিককিডস এক টুইটে জানায়, তাদের জরুরি বিভাগে বিপুল সংখ্যক রোগ আসছে এবং অজরুরি ইস্যুতে অপেক্ষমাণ সময় স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হচ্ছে।

জানা গেছে, ভাইরাল মৌসুম হওয়ায় প্রাথমিক স্বাস্থ্যসেবার অভাবে বর্তমানে বিপুল সংখ্যক রোগী হাসপাতালে আসছে। একজন চিকিৎসক বলেন, অনেক ভাইরাসের উপস্থিতি দেখতে পাচ্ছি আমরা। শিশুরা ঠান্ডা ও জ¦রে আক্রান্ত হচ্ছে। কিন্তু দ্বিতীয় ইস্যুটি হলো স্বাস্থ্যসেবা না পাওয়া। পরিবারগুলোর কাছ থেকে আমরা শুনতে পাচ্ছি, প্রাথমিক স্বাস্থ্যসেবা তারা পাচ্ছে না। তাছাড়া তাদের স্থানীয় হাসপাতালের জরুরি বিভাগটিও অতি ব্যস্ত। আমাদের হাসপাতালে এখন ১২ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। তবে দিনভেদে এই সময়ের হেরফের রয়েছে।
হাসপাতাল কর্তৃপক্ষ টুইটে জানিয়েছে, বেশি অসুস্থ্য রোগীকে আগে চিকিৎসা প্রদান তারা অব্যাহত রাখবে। হাসপাতালে আসা ব্যক্তিদের পানির বোতল, নাট-ফ্রি স্ন্যাক, ফোনের চার্জার সাথে আনাসহ প্রস্তুতি নিয়ে আসার অনুরোধ জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

- Advertisement -

একজন শিশুরোগ বিশেষজ্ঞ বলেন, গত কয়েক সপ্তাহে তার ক্লিনিকেও বিপুল সংখ্যক রোগী এসেছে। এদের কারো সর্দি, কাশি, গলা ব্যথা ও পেটের সমস্যা। এগুলো সবই ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ। আমরা সময়মতোই শিশুদের দেখে দিচ্ছি।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯ মহামারির প্রথম ছয় মাসে অন্টারিওর ১ লাখ ৭০ হাজার রোগী পারিবারিক চিকিৎসক হারিয়েছে। ২০২০ সালের মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত পারিবারিক চিকিৎসকের দায়িত্ব ছেড়ে দেওয়া চিকিৎসকের সংখ্যা ২০১৯ সালের একই সময়ের দ্বিগুন। অন্টারিওর প্রায় ১৮ লাখ পরিবারের কোনো নিয়মিত পারিবারিক চিকিৎসক নেই।

হাসপাতালে অপ্রয়োজনীয় পরিদর্শন এড়াতে শিশুদের সর্দি, মৃদু কাশি বা ডায়রিয়া আছে কিনা সে ব্যাপারে বাবা-মাকে নজর রাখার পরামর্শ দিয়েছেন কুলিক। অথবা তাদের চিকিৎসকের কার্যালয় বা পাশর্^বর্তী ক্লিনিকে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles