19.2 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

সময়-অসময়

সময়-অসময়
ছবিলুইস ভিসামিল

এক ফেসবুক বন্ধুর জিজ্ঞেসা, ভাই, আগে যখন মিনিমাম সেলারির জব করতাম তখন চলতে পারতাম না, এখন ২৪ ডলারের জব করি, এখনো টানাটানি যায় না। এই দেশে ভালোভাবে থাকার জন্য কত টাকা ইনকাম করতে হয়?

আমি অনেকক্ষন ভেবে বললাম, ভাই, বিষয়টি মনস্তাত্ত্বিক। অনেকটা cut one’s coat according to one’s cloth এর মতো। আপনি যখন মিনিমাম ওয়েজের জব করতেন তখন আপনি আপনার বেতন অনুযায়ী হিসাব করে চলতেন। তখন মাসে একবার ফ্যামিলি নিয়ে বাইরে রেস্টুরেন্টে খেতে যেতেন। বছরে এক দুইবার হয়ত সিনেপ্লেক্সে মুভি দেখতে যেতেন। বছরে একবার হয়ত বাইরে ঘুরতে যেতেন। বছরে দুই একটা ব্রান্ডের কাপড় কিনতেন।
ভালো করে লক্ষ্য করলে দেখবেন, ২৪ টাকা ওয়েজের জব পাবার পর আপনার খরচ করার প্রবনতা বেড়ে গেছে। এখন দেখবেন, মাসে একবারের জায়গায় দুইবার ফ্যামিলি নিয়ে রেস্টুরেন্টে খেতে যাচ্ছেন। সিনেপ্লেক্সে মুভি দেখার মাত্রাও আগের চেয়ে বেড়ে গেছে। বছরে একবারের জায়গায় দুইবার বাইরে কোথাও ফ্যামিলি নিয়ে ঘুরতে যাচ্ছেন। এখন আগের চেয়ে বেশি ব্র‍্যান্ডের কাপড় কিনছেন। যা ভালো লাগছে তাই কিনে ফেলছেন।
যখন ক্রেডিট কার্ডের বিল দিতে যাবেন, দেখবেন আপনার অনুভূতি সেই মিনিমাম ওয়েজ জবের মতোই হচ্ছে।

- Advertisement -

ফেসবুক বন্ধুটি আমার ব্যাখ্যায় সন্তোষ্ট হলো কিনা বুঝলাম না। সে বললো, ভাই, রেভিনিউ কানাডায় এপ্লাই করেছিলাম। গভার্মেন্ট জব। মোটামুটি সব হয়ে গেছে। ক্লিয়ারেন্স পেলেই জবটা হয়ে যাবে।
আমি তাকে বললাম, বাহ, ভালো তো, আপনার জব আশা করি হয়ে যাবে,অগ্রীম শুভেচ্ছা।আপনার শেষের প্রশ্ন ছিল, এই দেশে ভালোভাবে থাকার জন্য কত টাকা ইনকাম করতে হয়। আমার মনে হয় আপনার রেভিনিউ কানাডার জবটা হবার পর এই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। আমাকে তখন বাসায় দাওয়াত দিয়েন।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles