5.8 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

বাইভ্যালেন্ট বুস্টার ডোজ সম্পর্কে যা জানা প্রয়োজন

বাইভ্যালেন্ট বুস্টার ডোজ সম্পর্কে যা জানা প্রয়োজন
ছবি/ পরাঙ্গ মেহতা

নতুন বাইভ্যালেন্ট বুস্টার ডোজ বহু প্রত্যাশিত ছিল। অন্টারিও হেলথের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর মে মাসে চতুর্থ ডোজ না নিয়ে সুস্থ্য কানাডিয়ানদের এর জন্য অপেক্ষা করার আহ্বানও জানিয়েছিলেন।

নতুন এই ভ্যাকসিনের বিষয়ে অনেক কিছু আছে, যা আমাদের জানা প্রয়োজন। নতুন এই বুস্টার ডোজ বাইভ্যালেন্ট, যার অর্থ হচ্ছে কোনো ব্যক্তিকে এটি কোভিডের-১৯ এর দুটি স্ট্রেইন অর্থাৎ মূল স্ট্রেইন ও ওমিক্রন ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা দেবে।

- Advertisement -

ভ্যাকসিনটি তৈরি হয়েছিল মূলত বিএ.১ ওমিক্রন সাবভ্যারিয়েন্টের জন্য। কিন্তু সব সাবভ্যারিয়েন্টই যেমন বর্তমান আধিপত্যকারী বিএ.৫-এর বিরুদ্ধেও শক্তিশালী সুরক্ষা দিতে সক্ষম এটি। গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বাইভ্যালেন্ট ভ্যাকসিন বিএন.১ এবং বিএ.৫ এর বিরুদ্ধে ভালো কার্যকর।
এই মুহূর্তে কারা এটি নিতে পারবেন? ১২ সেপ্টেম্বর পর্যন্ত ৭০ বছর ও তার বেশি বয়সী, লং-টার্ম কেয়ার হোম, ইল্ডার কেয়ার লজ ও অন্যান্য জনবসতিপূর্ণ স্থানের বাসিন্দাদের জন্য বাইভ্যাল্টে ভ্যাকসিনের অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার সুযোগ ছিল। ফার্স্ট নেশনগুলোর ১৮ বছর ও তার বেশি বয়সী মানুষ ও রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এমন ১২ বছরের বেশি বয়সী মানুষ, গর্ভবতী নারী ও স্বাস্থ্যকর্মীরাও ভ্যাকসিনটি নিতে পারবেন। বাকি সব প্রাপ্তবয়স্ক অন্টারিওবাসী ২৬ সেপ্টেম্বর থেকে ভ্যাকসিনটি নিতে পারবেন।

ভ্যাকসিনটির জন্য কতদিন অপেক্ষা করতে হবে? ভ্যাকসিনটি নিতে হলে আপনাকে কমপক্ষে তিন মাস অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা। প্রদেশের পক্ষ থেকে নতুন ডোজ নেওয়ার আগে ছয় মাস অপেক্ষার পরামর্শ দিয়েছে। তবে সর্বষে ডোজটি নেওয়ার পর যাদের ১২ সপ্তাহ পেরিয়ে গেছে, তারা বাইভ্যালেন্ট ভ্যাকসিন নেওয়ার কথা ভাবতে পারেন।

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, কেউ যদি এরই মধ্যে বুস্টার ডোজের অ্যাপয়েন্টমেন্ট নিয়ে থাকেন সেক্ষেত্রে তিনি বাইভ্যালেন্ট ভ্যাকসিন নিতে পারবেন। আগের ভ্যাকসিনের জন্য যেভাবে অ্যাপয়েন্টমেন্ট বুক করা হয়েছিল, বাইভ্যালেন্ট ভ্যাকসিনের অ্যাপয়েন্টমেন্টও একইভাবে বুক করা যাবে। নির্ধারিত ফার্মেসিতে গিয়েও ভ্যাকসিন নেওয়ার সুযোগ রয়েছে।

বাইভ্যালেন্ট ভ্যাকসিন তারাই নিতে পারবেন, যারা কোভিড-১৯ ভ্যাকসিনের মূল ডোজগুলো নিয়েছেন। যদিও এজন্য বুস্টার ডোজ নেওয়ার প্রয়োজন নেই। দুবে বলেন, আপনি যদি প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন এবং এখন পর্যন্ত ভ্যাকসিন না নেন, সেক্ষেত্রে মূল ভ্যাকসিনের দুই ডোজ নিতে হবে। তবে বাইভ্যালেন্ট ভ্যাকসিনের আগে মূল ভ্যাকসিনের বুস্টার ডোজ নিলে বেশি সুরক্ষা পাওয়া যায় কিনা তা স্পষ্ট নয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles