26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

স্বাস্থ্যকর্মী সংকট মোকাবেলায় দলভিত্তিক সেবার পরামর্শ

স্বাস্থ্যকর্মী সংকট মোকাবেলায় দলভিত্তিক সেবার পরামর্শ
ইউনিভার্সিটি অব নিউ ব্রান্সউইকের রিজিয়নাল ইকোনমিকসের চেয়ার হার্ব এমেরি বলেন কর্মী সংকটের কথা বলতে গেলে বলতে হয় মহামারি পরিস্থিতিকে চূড়ান্ত খারাপ করেছে

কোভিড-১৯ মহামারির শুরুর দিকে কর্মী সমস্যা ছিল মূলত উচ্চ সংক্রমণ হারের কারণে। এরপর প্রায় আড়াই বছরে সমস্যাটি চরম কর্মী সংকটে রূপ নিয়েছে।

ইউনিভার্সিটি অব নিউ ব্রান্সউইকের রিজিয়নাল ইকোনমিকসের চেয়ার হার্ব এমেরি বলেন, কর্মী সংকটের কথা বলতে গেলে বলতে হয়, মহামারি পরিস্থিতিকে চূড়ান্ত খারাপ করেছে। এই সংকট কয়েক দশক ধরেই চলছে। সুতরাং, চিকিৎসক ও নার্স সংকট নিয়ে কারো আশ্চর্য হওয়ার কিছু নেই।

- Advertisement -

সাম্প্রতিক সপ্তাহগুলোতে কর্মী সংকট মোকাবেলায় সারাদেশের হাসপাতালগুলো ত্বড়িৎ পদক্ষেপ নিয়েছে। জরুরি বিভাগ বন্ধ করে দেওয়া এর মধ্যে অন্যতম। স্বাস্থ্য খাতে কর্মী সংকট একক কোনো বিষয় নয়। স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, সারাদেশে ১০ লাখের মতো কর্ম খালি আছে। তবে স্বাস্থ্য খাতে সংকটটা প্রকট।

স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, এই বছরের প্রথম প্রান্তিকে স্বাস্থ্য কর্ম খালি ছিল দুই বছর আগের একই সময়ের দ্বিগুন। এই সময়ে সবচেয়ে বেশি যে খাতে কর্ম খালি হয়েছে তা হলো নার্স ও তাদের সহকারীদের পদ।
এমেরি বলেন, স্বাস্থ্য খাতে এই কর্মীসংকট ১৯৮০ ও ১৯৯০ এর দশকে চালু করা নীতির ফল। ওই সময় স্বাস্থ্যখাতে ব্যয় কমানোর পদক্ষেপ নেওয়া হয়েছিল। অর্থের বিনিময়ে যেসব চিকিৎসক সেবা দিতেন তাদেরকে ব্যয় বৃদ্ধির মূল কারণ হিসেবে চিহ্নিত করা হয় এবং চিকিৎসকের সরবরাহ কমিয়ে দেওয়ার নীতি গ্রহণ করা হয়।

কানাডিয়ান ইনস্টিটিউট ফর হেলথ ইনফরমেশন ২০০২ সালের এক প্রতিবেদনে উল্লেখ করে, মেডিকলে স্কুলে শিক্ষার্থী ভর্তি ও আন্তর্জাতিক মেডিকেল গ্র্যাজুয়েটদের প্রবেশ সীমিত করার পদক্ষেপ চিকিৎসক তৈরি কমিয়ে দেয়। এমেরি বলেন, প্যান্ডেমিকের চাপ ও বাড়তি কাজ নার্সদের মধ্যে আগেভাগে অবসরে যাওয়ার প্রবণতা বাড়িয়ে দিয়েছে। সেই সঙ্গে পেশা বদলানোর প্রবণতাও বেড়েছে। এই ঘাটতি পূরণে নার্সিং স্কুলগুলোতে শিক্ষার্থী ভর্তি যথেষ্সট নয়।

তবে টিমভিত্তিক সেবা কর্মী সংকটের একটা সমাধান হতে পারে বলে মনে করছেন কোনো বিশেষজ্ঞ। এর ফলে সব স্বাস্থ্যকর্মী তাদের দক্ষতা অনুযায়ী কাজ করবেন। এর অর্থ হলো চিকিৎসক না থাকলে নার্স ও ফার্মেসিস্টরা সেই দায়িত্ব পালন করবেন। তবে সেজন্য প্রশিক্ষণের প্রয়োজন।
অর্থনীতিবিদ ও ফিউচার অব ওয়ার্কার্সের অ্যাটকিনসন ফেলো আরমিন ইয়ালনিজিয়ান আজকের স্বাস্থ্যকর্মী সংকটের সমাধানে পরিকল্পনা প্রণয়নে প্রদেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। স্বাস্থ্য খাতের জনবল সংক্রান্ত কৌশল প্রণয়ন এর মধ্যে অন্যতম।

- Advertisement -

Related Articles

Latest Articles