10.1 C
Toronto
বুধবার, অক্টোবর ৫, ২০২২

স্মোকিং কিলস

- Advertisement -
স্মোকিং কিলস
ছবি/ব্রায়ান উথামিস

স্মোকিং কিলস কিংবা সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ ধুমপান স্বাস্হ্যের জন্যে ক্ষতিকর- এককম কথা সিগারেটের প্যাকেটের সাথে পরিস্কার করে স্পষ্ট অক্ষরে লেখা থাকলেও কোটি কোটি মানুষ টাকা খরচ করে সেই সিগারেট প্যাকেট ক্রয় করেন এবং ধুমপান করেন। নিশ্চিত পাপ হবে জেনেও পাপ কাজটি কত মানুষ করেন তার হিসাব কে রাখে! তেমনী কিছু রাজনীতি, রাজনৈতিক দল ও তাদের কাজ কারবার সিংহভাগ মানুষের জন্যে ক্ষতিকর জেনেও লক্ষ লক্ষ লোক সেগুলোর সাথে জড়িত থাকেন, সমর্থন করেন এমনকি জীবন বাজী রেখে সেই দল ও দলের পরিচালকদের টিকিয়ে রাখেন।

ধুমপান করলে যেমন পাকস্থলির ক্যানসার হয়ে নিশ্চিত মৃত্যুর দিকে ধাবিত হয় ঠিক তেমনি দেশ ও জনগণ নিশ্চিত ক্ষতির দিকে ধাবিত হয় ক্ষতিকর রাজনীতির জন্যে।

প্রতি বছর ৮.২ মিলিয়ন মানুষ ধুমপানের কারণে মৃত্যুবরণ করেন। তার মধ্যে ৭ মিলিয়ন সরাসরি ধুমপানের জন্যে এবং ১.২ মিলিয়ন মানুষ অন্যের ধুমপানের সময় পাশে বসে সেই ধোঁয়া নিজের দেহে প্রবেশ করানোর কারণে মৃত্যুবরণ করেন। এদেরকে বলা হয় সেকেন্ড হ্যান্ড স্মোকার।

সরাসরি রাজনীতি করে এবং পাশে বসে বা একই পরিবারের সদস্য হয়ে সেই রাজনীতি সহ্য করার কারণে সেকেন্ড হ্যান্ড পলিটিশিয়ান হয়ে কত লোক পৃথিবীতে ক্ষতিগ্রস্ত হয় তার হিসাব কেউ কি রাখে?

কি আশ্চার্য বিষয় আমার আপনার চোখের সামনে আমার আপনার মতই দেখতে দুই হাত দুই পা ওয়ালা কিছু দুষ্ট চক্র আমাকে আপনাকে ব্যবহার করে আমার আপনার আমাদের পরিবার পরিজনের হর্তা, কর্তা, বিধাতা সেজে ছড়ি ঘুরিয়ে যাবেন, আমরা বুঝেও না বুঝার ভাণ করে, জেনেও না জানার ভাণ করে দিন মাস বছর কাটিয়ে দিব! এভাবে আর কতকাল?
স্কারবোরো, কানাডা

Related Articles

Latest Articles