12.7 C
Toronto
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

আবারও জরিমানার কবলে গুগল মেটা ইনস্টাগ্রাম

- Advertisement -

ব্যক্তিগত তথ্য সংগ্রহ নিয়ে আলোচনা বা সমালোচনা আজকে থেকে নয়। বড় বড় প্রযুক্তি জায়ান্টের বিরুদ্ধে এই অভিযোগও নতুন কিছু নয়। ব্যক্তিগত তথ্য সংগ্রহ বা তথ্য ব্যবহারের মতো সংবেদনশীল অপরাধগুলোয় বারবার নাম আসছে গুগল, মেটার মতো প্রতিষ্ঠানের। বিভিন্ন সময় তারা এই ব্যাপারে বিশাল অঙ্কের জরিমানাও গুনেছে। এতেও যেন কোনো বিকার নেই তাদের। সাম্প্রতিক খবর অনুযায়ী আবারও জরিমানার কবলে পড়েছে গুগল, ফেসবুক ও ইনস্টাগ্রাম।

গুগল ও মেটাকে ৭ কোটি ১০ লাখ মার্কিন ডলার জরিমানা করেছে দক্ষিণ কোরিয়া। অনুমতি ছাড়াই দেশটির ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য দেশটির ব্যক্তিগত তথ্য সুরক্ষা কমিশন এ জরিমানা করে। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা গেছে, দেশটিতে তথ্য সুরক্ষার ক্ষেত্রে এটিই সর্বোচ্চ জরিমানা। দক্ষিণ কোরিয়ার ব্যক্তিগত তথ্য সুরক্ষা কমিশন জানায়, তারা মার্কিন দুটি প্রযুক্তি প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে তদন্ত করেছেন। এতে দেখা গেছে, দক্ষিণ কোরিয়ার ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করে গুগল ও মেটা। ব্যবহারকারীরা যেসব ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তাও পর্যবেক্ষণ করা হয়। এ ক্ষেত্রে গুগল ও মেটার তথ্য সংগ্রহ এবং তা ব্যবহারের বিষয়টি ব্যবহারকারীকে পরিষ্কারভাবে জানানো হয় না। এ কারণে গুগলকে ৪ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার ও মেটাকে ২ কোটি ২১ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, দক্ষিণ কোরিয়ার ৮২ শতাংশ গুগল ব্যবহারকারী ও ৯৮ শতাংশ মেটা ব্যবহারকারী কোনো কিছু না বুঝেই তাদের তথ্য অনলাইনে ব্যবহারের জন্য অনুমতি দিয়ে দেন। অন্যদিকে মেটা নিয়ন্ত্রিত ফটো ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফরম ইনস্টাগ্রামকে ৪০ কোটি ৫০ লাখ ইউরো বা ৪০ কোটি ২০ লাখ ডলার জরিমানা করেছে আয়ারল্যান্ডের ডেটা প্রাইভেসি কমিশন (ডিপিসি)। কিশোর-কিশোরী ও অল্পবয়সীদের সংবেদনশীল তথ্য ফাঁস করার অভিযোগে এ জরিমানা করা হয়েছে। তদারকি সংস্থাটির এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে ইমেইলে পাঠানো বিবৃতিতে মেটার এক মুখপাত্র জানান, আইরিশ তদারকি সংস্থার এ জরিমানার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন তারা। ডিপিসি হলো আয়ারল্যান্ডের জাতীয় স্বাধীন নিয়ন্ত্রক সংস্থা। তা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্তর্ভুক্ত নাগরিকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার অধিকার নিয়ে কাজ করে। তদন্ত শুরু হয়েছিল ২০২০ সালে। ১৩ থেকে ১৭ বছর বয়সী শিশুদের ইনস্টাগ্রাম বিজনেস অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি দিয়েছে ইনস্টাগ্রাম। এমনিতেও বিশ্বব্যাপী মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে একচেটিয়া বাজার আধিপত্য নিয়ে সমালোচনা রয়েছে। তাই বিভিন্ন দেশের সরকার এর লাগাম টানতে চাইছে। ইইউ অ্যান্টিট্রাস্ট মামলা দিয়ে গুগলকে ব্যাপক জরিমানা করেছে। তারা এখন অ্যাপল ও মাইক্রোসফটের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে যাচ্ছেন।

এদিকে ইইউয়ের দ্বিতীয় সর্বোচ্চ আদালত গুগলকে বিশাল অঙ্কের জরিমানা বহাল রেখেছেন। এর আগে জানুয়ারিতে ফ্রান্সে সব মিলিয়ে গুগল ও ফেসবুককে ২১০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৩৭ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা) জরিমানা করেছে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা। ফ্রান্সের ডেটা গোপনীয়তা পর্যবেক্ষক সিএনআইএলের অভিযোগ, তারা ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যানের প্রক্রিয়া বেশি জটিল করেছেন। কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইইউয়ের ডেটা গোপনীয়তা নীতিমালায়।

Related Articles

Latest Articles