8.6 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

আরও অধিকার ও সুরক্ষা চান অভিবাসী কর্মীরা

- Advertisement -
অভিবাসী কর্মীরা কানাডিয়ান সরকারের কাছে আরও বেশি অধিকার ও সুরক্ষা চাইছেন

অভিবাসী কর্মীরা কানাডিয়ান সরকারের কাছে আরও বেশি অধিকার ও সুরক্ষা চাইছেন। দক্ষিণ অন্টারিওর একটি ফার্মে কাজ করার সময় এক জ্যামাইকানের মৃত্যুর পরিপ্রেক্ষিতে এই দাবি জানাচ্ছেন তার।

নর্টফোক কাউন্টির একটি ফার্মে একজন কর্মীর মৃত্যুর বিষয়টি ১৪ আগস্ট জানতে পারার কথা জানিয়েছে অন্টারিওর শ্রম মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ফার্মের যন্ত্রপাতি চালানোর সময় অস্থায়ী এক প্রবাসি কর্মী গুরুতর আহত হন। ১৬ আগস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্যামাইকার শ্রম মন্ত্রণালয় ৫৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম গারভিন ইয়াপ বলে জানায়।
যে দুর্ঘটনায় ইয়াপের মৃত্যু হয়েছে তার কারণ জানা যায়নি। অন্টারিওর শ্রম মন্ত্রণালয় এ ঘটনার তদন্ত করে দেখছে।

জ্যামাইকার মন্ত্রণালয় তাদের বিবৃতিতে বলেছে, কানাডায় তাদের ফার্ম ওয়ার্ক কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ইয়াপ। সেন্ট জেমসের ট্যাঙ্গল রিভার ডিস্ট্রিক্টের বাসিন্দা ৩৫ বছর ধরে কর্মসূচিটিতে কর্মরত ছিলেন এবং তিনি এতোটাই সম্মানীয় ছিলেন তার নিয়োগকর্তা জ্যামাইকা ভ্রমণের সময় তার বাড়িতে ছুটি কাটান। ইয়াপের পরিবারকে মানসিক-সামাজিকসহ অন্যান্য সহায়তার প্রস্তাব দেওয়া হয়েছে।

ইয়াপের নিয়োগকর্তা ভ্যানবার্লো পরিবার। পরিবারটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, তারা এমন একজন হারিয়েছেন, যিনি ছিলেন তাদের পরিবারের একজন সদস্য। তাদের পারিবারিক ফার্মে যোগ দেওয়ার পর থেকে গারভিনের সঙ্গে পরিবারটির ৩৪ বছরের বেশি সময়ের সম্পর্ক। স্বাভাবিকভাবেই তাঁর মৃত্যুতে তারা বিধ্বস্ত।

পরিবারটি তদন্তে সব ধরনের সহায়তা করছে । তারা পদ্ধতিগত বর্ণবাদ ও নির্যাকাতনের শিকার হচ্ছেন জানিয়ে ইয়াপের মৃত্যুর দিনকয়েক আগে জ্যামাইকার শ্রমমন্ত্রী কার্ল সামুদাকে চিঠি লেখে মাইগ্রেন্ট ওয়ার্কার্স অ্যালায়েন্স ফর চেঞ্জ (এমডব্লিউএসি)। এমডব্লিউএসির নির্বাহী পরিচালক সৈয়দ হুসেন বলেন, দ্রুত কাজ না করলে তাদেরকে শারীরিক ও মৌখিক নির্যাতনের মুখে পড়তে হচ্ছে এবং তাদের সম্পদের ক্ষতি করা হচ্ছে। তাদেরকে ছুঁচোও বলা হয়। কীভাবে তাদের খাবার ইুঁদরে খেয়ে ফেলে, ভেজা পোশাকে কাজে যেতে হয় এবং জেলখানার মতো পরিবেশে থাকতে হয় তারও বর্ণনা দেন তিনি।

কানাডায় সামুদার ফার্ম পরিদর্শনে যাওয়ার প্রাক্কালে কর্মীরা চিঠিটি লেখেন বলে জানান হুসেন। কারণ, তাদের আশঙ্কা ছিল প্রকৃত পরিস্থিতি তার সামনে তুলে ধরা নাও হতে পারে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

Related Articles

Latest Articles