14.1 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

স্বাস্থ্যকর্মী সংকট তীব্র হওয়ার আশঙ্কা

- Advertisement -
ফাইল ছবি

ইউনিভার্সিটি হেলথ নেটওয়ার্ক (ইউএইচএন) সপ্তাহান্তে নার্সিং শিক্ষার্থী ও মেডিকেল রেসিডেন্টদের জরুরি বিভাগে রাখায় টরন্টোর স্বাস্থ্যকর্মী সংকট আরও তীব্র হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে অন্টারিও নার্সেস অ্যাসোসিয়েশন। ইউএইচএন বলেছে, তারা কর্মী স্বল্পতার মধ্যে রয়েছে এবং মেডিকেল রেসিডেন্ট, পার্সোনাল সাপোর্ট ওয়ার্কার ও নার্সিং শিক্ষার্থীদের দিয়ে জরুরি বিভাগকে সহায়তা করতে হচ্ছে।

ইউএইচএন আরও বলেছে, ইনপ্যাশেন্ট ইউনিটগুলো রোগীদের দ্রুত ছেড়ে দিচ্ছে জরুরি বিভাগ থেকে রোগীদের ওয়ার্ডে ভর্তি করছে।

অন্টারিও নার্সেস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ক্যাথরিন হোয় বলেন, এটা খুবই দুঃখজনক যে, টরন্টোর একটি হাসপাতালকে সংরক্ষিত জনবল দিয়ে জরুরি বিভাগ খোলা রাখতে হচ্ছে। সম্প্রতি জরুরি বিভাগ সাময়িকত যে বন্ধ রাখা তার বেশিরভাগই হয়েছে গ্রামীণ অঞ্চলে। এটা হিমশৈলের চূড়ামাত্র এবং আমরা সমস্যার মধ্যে রয়েছি।

টরন্টো জেনারেল ও টরন্টো ওয়েস্টার্ন হসপিটালে দুটি জরুরি বিভাগ পরিচালনা করে ইউএইচএন। তবে কোন হাসপাতালটির জরুরি বিভাগ সপ্তাহান্তে বন্ধ ছিল তা জানানো হয়নি। পার্থ, আলেক্সান্দ্রিয়া, ক্লিনটন, লিস্টোয়েল ও উইংহামের ছোট হাসপাতালগুলো জরুরি বিভাগ সাম্প্রতিক সপ্তাহগুলোতে কয়েক ঘণ্টা এমনকি কয়েক দিন পর্যন্ত বন্ধ রাখার পর হসপিটাল নেটওয়ার্কে কর্মী সংকটের বিষয়টি সামনে আসে। প্রশাসকরাও কর্মী সংকটের বিষয়টি উল্লেখ করেছেন।
হোয় বলেন, নার্সদের ধরে রাখতে হিমশিম খাচ্ছে প্রদেশ। দুই বছর ধরে মহামারি সম্মুখ সারিতে কাজ করার ফলে পরিশ্রান্ত হয়ে আছে নার্সরা। পাশাপাশি আইনের মাধ্যমে বেতন বৃদ্ধি সর্বোচ্চ ১ শতাংশ বেঁধে দেওয়া নিয়েও হতাশ হয়েছে তারা।

সামনের সপ্তাহগুলোতে কর্মী সংকটের চাপ কেবল টরন্টোর মধ্যেই থাকবে। কিন্তু জরুরি বিভাগে রোগী বাড়লে সপ্তাহান্তে তা আরও খারাপ পরিস্থিতির দিকে যাবে।

এ সমস্যা সমাধানে নার্সেস ইউনিয়ন সরকারের কাছে বেতন বৃদ্ধির সীমা তুলে দেওয়ার দাবি জানিয়েছে। সেই সঙ্গে আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত নার্সদের সনদায়ন প্রক্রিয়া দ্রুততার ভিত্তিতে করার আহ্বান জানিয়েছে।

সপ্তাহান্তের এই সমাধান স্বল্পমেয়াদী বলে স্বীকার করেছে ইউএইচএন। নেটওয়ার্ক বলেছে, আন্তর্জাতিক নিয়োগ ও ডিজিটাল হেলথ সল্যুশনসহ এ সমস্যার দীর্ঘমেয়াদী সমাধানের দিকে নজর দিচ্ছে নেটওয়ার্ক।

সেন্ট মাইকেল’স হসপিটালের জরুরি বিভাগের চিকিৎসক ও ইউনিভার্সিটি অব টরন্টোর সহকারী অধ্যাপক ডা. জেমস মাসকালিক বলেন, ইউএইচএনের স্বল্পমেয়াদী এই কার্যকর বলে মনে হয়েছে এবং এতে কিছুটা উদ্ভাবনীও রয়েছে। কিন্তু এটা টেকসই নয় বলেও সতর্ক করে দিয়েছেন তিনি।

Related Articles

Latest Articles