22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

অ্যাথলেটদের সুরক্ষায় নতুন পদক্ষেপ ঘোষণা

- Advertisement -
ফেডারেল ক্রীড়া মন্ত্রী পাসকেল সেন্ট-ওঞ্জ

দেশব্যাপী ক্রীড়া সংগঠনগুলোকে জবাবদিহিতার মধ্যে আনতে রোববার সকালে বেশ কিছু নতুন পদক্ষেপ ঘোষণা করেছেন কানাডার ফেডারেল ক্রীড়া মন্ত্রী পাসকেল সেন্ট-ওঞ্জ, যার চূড়ান্ত উদ্দেশ্য অসদাচরণ থেকে অ্যাথলেটদের রক্ষা করা।

মন্ট্রিয়লে এই ঘোষণা দেওয়ার সময় সেন্ট-ওঞ্জ একটি রূপরেখা তৈরির লক্ষ্যে বেশ কিছু উদ্দেশের কথা বলেন, যেগুলো কানাডায় অনুষ্ঠিত সব ক্রীড়া অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সুরক্ষা দেবে।

ক্রীড়া সংগঠনগুলোর সঙ্গে কন্ট্রিবিউশন চুক্তিতে পরিবর্তন আনছে কানাডা, ২০২৩ সালের এপ্রিল থেকে যা কার্যকর হবে। এর ফলে ক্রীড়া সংগঠনগুলোকে স্পোর্ট কানাডার তহবিল রূপকল্পের যোগ্যতার শর্তগুলো পূরণ করতে হবে। এছাড়া সংগঠনগুলোর ভারসাম্য ও জবাবদিহিতা জোরদার করা হবে, যা সরাসরি ক্রীড়া সংগঠনগুলো ও তাদের তহবিলকে প্রভাবিত করবে। ফেডারেল তহবিল প্রাপ্তির ক্ষেত্রে ক্রীড়া সংগঠনগুলোকে সুনির্দিষ্ট সুশাসন, জবাবদিহিতা ও নিরাপদ ক্রীড়ার মানদ- পূরণ করতে হবে। আগামী কয়েক মাসের মধ্যে স্পোর্ট কানাডা নতুন শর্ত ও মানদ- প্রণয়ন করবে।

সেন্ট-ওঞ্জ বলেন, কয়েক সপ্তাহের মধ্যে সবকিছু আমরা পরিবর্তন করতে পারবো না। কিন্তু আমি প্রক্যাশ্যে সেগুলো অনুসরণ করতে চাই এবং কিছু কাজ শুরু হয়ে গেছে। এই আলাপ জারি রাখাটা গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে অ্যাথলেট, তাদের পরিবার, সংগঠন ও তাদের কর্মীদের এটা বলতে পারা যে, সম্যসাগুলো সমাধানে কমিউনিটি সক্রিয়ভাবে কাজ করছে।

কানাডায় নিরাপদ ক্রীড়া সংক্রান্ত বিষয়ে মন্ত্রীকে পরামর্শ দেওয়ার জন্য নতুন একটি কমিটি গঠন করা হবে। সেন্ট-ওঞ্জ বলেন, অ্যাথলেটদের বলিষ্ঠ কণ্ঠস্বর থাকতে হবে। অ্যাথলেটরা তাদের অধিকার সম্পর্কে যাতে জানতে পারে সেজন্য অ্যাথলেটকেন্দ্রীক প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। নিরাপদ ক্রীড়ার রূপরেখা কানাডার সব স্তরের সরকারের সঙ্গে সমন্বিত করতে প্রাদেশিক ও আঞ্চলিক ক্রীড়া মন্ত্রীদের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করে যাবেন বলেও জানান ফেডারেল ক্রীড়া মন্ত্রী।
কানাডার ক্রীড়া নেটওয়ার্কে প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে গত মার্চে জরুরি গোলটেবিল বৈঠকের পরিপ্রেক্ষিতেই এসব উদ্যোগ সামনে এলো। সাম্প্রতিক মাসগুলো জিমন্যাস্টিকস, বক্সিং, ববস্লেড ও স্কেলেটনের অ্যাথলেটরা তাদের সংগঠনের নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়ে স্পোর্ট কানাডার কাছে চিঠি লেখেন।

নতুন পদক্ষেপের অংশ হিসেবে কানাডার স্পোর্ট ইন্টিগ্রিটি কমিশনার সারাহ-ইভ পেলেটিয়ের ২০ জুন তার প্রথম পর্বের কাজ শুরু করে দিয়েছেন। এজন্য আগামী তিন বছরের জন্য ১ কোটি ৬০ লাখ ডলার বাজেট প্রস্তাব করা হয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles