22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

এভিয়েন ফ্লু নিয়ে যা জানা প্রয়োজন

- Advertisement -
টরন্টোর ইয়র্ক ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞানের অধ্যাপক হারিস আলীর মতে, হাঁস, গাংচিল ও পাতি হাসের মতো মেরিন ও জলচর প্রাখিদের মধ্যে ভাইরাসটির উপস্থিতি বেশি

বিশ^ব্যাপীই অব্যাহতভাবে ছড়িয়ে পড়ছে এভিয়েন ফ্লু। কানাডাও এর বাইরে নয়। ব্রিটিশ কলাম্বিয়া ও আলবার্টার খামারগুলোতে সম্প্রতি সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি।

ব্রিটিশ কলাম্বিয়ার পিস রিভার, সেশেল্ট ও সামারল্যান্ডের বিচ্ছিন্ন তিনটি খামারের অল্প কিছু পাখিতে জুনে প্রথমদিকে সংক্রমণ ধরা পড়ে। এরপর ৮ জুন ল্যাঙ্গলি টাউনশিপে বাণিজ্যিক সংক্রমণ ধরা পড়ে, যার মধ্য দিয়ে প্রদেশে সংক্রমিত মোট খামারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬টিতে।

আলবার্টার ছোট দুটি খামারেও এ মাসের শুরুর দিকে এভিয়েন ফ্লুর সংক্রমণ ঘটে। এ নিয়ে প্রদেশে মোট সংক্রমিত খামারের সংখ্যা দাঁড়িয়েছে ৩১টিতে। গত ১৬ এপ্রিল একটি বাণিজ্যিক খামারেও সংক্রমণ ধরা পড়ে।

সাস্কেচুয়ানে গত ২৫ মে ছোট একটি পোল্ট্রি খামারে এভিয়েন ফ্লুর সংক্রমণ শনাক্ত হয়। অন্টারিওতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে ২৬টি।

নিউ ব্রান্সউইকে গত এপ্রিলে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ দেখা দেওয়ার পর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি।
পরিযায়ী পাখি এ সংক্রমণের জন্য দায়ি বলে মনে করছেন কর্মকর্তারা। টরন্টোর ইয়র্ক ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞানের অধ্যাপক হারিস আলীর মতে, হাঁস, গাংচিল ও পাতি হাসের মতো মেরিন ও জলচর প্রাখিদের মধ্যে ভাইরাসটির উপস্থিতি বেশি। বেশিরভাগ সময়ই ভাইরাসটি এ ধরনের পাখির মধ্যে ঘুরে বেড়ায়। কিন্তু সাধারণত তারা আক্রান্ত হয় না। তবে অনেক সময় অন্য ধরনের পাখি যেমন মুরগীর মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়ে থাকে, যা আমরা বর্তমানে দেখছি। তাদের কোনো ধরনের প্রতিরোধ ক্ষমতা কাজ করে না এবং দ্রুত তারা অসুস্থ্য হয়ে পড়ে। কখনও কখনও মারাও যায়।

পাখিরা দল বেঁধে চলাফেরা করার কারণে ভাইরাসটি সহজেই তাদের মধ্যে ছড়িয়ে পড়ে। অনেক খামারের ক্ষেত্রেও এটা প্রযোজ্য।
এ অবস্থায় পোল্ট্রি খামারীদের কঠোর জীবানুনাশক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি বন্য পাখিদের থেকে খামারের পাখিকে আলাদা করে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। কানাডায় সংক্রমণের যে প্রবণতা দেখা যাচ্ছে তাতে করে সামদ্রিক পাখিদেরও আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles