22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

রক্তদাতার সংখ্যা কমছে

- Advertisement -
ফাইল ছবি

কোভিড-১৯ মহামারির কারণে জাতীয়ভাবে রক্তের সরবরাহ মারাত্মকভাবে কমেছে এবং তা পূরণ করতে হিমশিম খেতে হচ্ছে বলে জানিয়েছে কানাডিয়ান ব্লাড সার্ভিসেস। সংস্থাটি বলেছে, ২০২০ সালের মার্চ থেকে শুরু হওয়া মহামারির কারণে রক্তদাতার ভিত্তি কয়েক দশকের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে।

কানাডিয়ান ব্লাড সার্ভিসেসের চিফ সাপ্লাই চেইন অফিসার রিক প্রিনজেন বলেন, কানাডাব্যাপী যারা স্বেচ্ছায় রক্তদান করেন মহামারির পর থেকে তাদের সংখ্যা ৩১ হাজার কমে গেছে। বিদ্যমান রক্তদাতা সম্প্রদায়ের ওপর যা বাড়তি চাপ তৈরি করছে। নিয়মিত দাতাদের অনেকেই এক বছরে এরইমধ্যে একাধিকবার রক্ত দিয়ে ফেলেছেন।

রক্তের মজুদের ওপর নিয়মিত নজর রাখছে কানাডিয়ান ব্লাড সার্ভিসেস। ৪ লাখ থেকে ৪ লাখ ২৫ হাজার কানাডিয়ান নিয়মিত রক্ত দিয়ে থাকেন। সংস্থাটি আশা করছে, জাতীয় রক্তদান সপ্তাহ উপলক্ষ্যে এ বছর এক লাখ নতুন দাতাকে আকৃষ্ট করা সম্ভব হবে। কিন্তু গ্রীষ্মে লোকজন ছুটি কাটাতে বাইরে যাওয়ায় এই সময়ে ঐতিহ্যগতভাবেই কম রক্ত সংগৃহীত হয়ে থাকে।

প্রিনজেন বলেন, কোভিড-১৯ এর কারণে আমরা অনেক রক্তদাতাকে হারিয়েছি এবং ইন-পারসন কমিউনিটি ইভেন্টের মাধ্যমে নতুন দাতা সংগ্রহ করার সামর্থ্যও আমাদের নেই। কারণ, দুই বছরের বিধিনিষেধ। রোগীদের জীবন নির্ভর করে নতুন রক্তদাতাদের এগিয়ে আসার ওপর।

কানাডিয়ান ব্লাড সার্ভিসের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. গ্রাহাম শের বলেন, পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে এবং চাহিদা মহামারি-পূর্ববর্তী অবস্থায় পৌঁছে গেছে। বরং তার চেয়ে বেশিই আছে। রক্তের পর্যাপ্ত সরবরাহ আছে তবে স্বল্প সংখ্যক দাতার ওপর নির্ভর করাটা ঠিক টেকসই নয়। ছোট একটি গ্রুপের ওপর আমাদের নির্ভরতা বাড়ছে এবং তারা যাতে বেশি হারে রক্ত দেন সেদিকে তাকিয়ে থাকতে হচ্ছে। আমাদের প্রয়োজন বেশি লোকের ওপর কম হারে রক্তদানের ওপর।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles