19.3 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

উদ্বেগে ইয়র্ক ইউনিভার্সিটির ইহুদি শিক্ষার্থীরা

- Advertisement -
উদ্বেগে ইয়র্ক ইউনিভার্সিটির ইহুদি শিক্ষার্থীরা
ফাইল ছবি

ইহুদিদের বিরুদ্ধে সহিংসতায় উস্কানি দিয়ে ক্যাম্পাসের বাইরে আঁকা গ্রাফিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইয়র্ক ইউনিভার্সিটির ইহুদি শিক্ষার্থীরা। সিপি২৪-এর সঙ্গে আলাপকালে বিশ^বিদ্যালয়ের একজন শিক্ষার্থী বলেন, বুধবার হাটতে বেরিয়ে গ্যারেজে ঘৃণাত্মক এই বার্তা তার নজরে আসে।

রবার্ট লেইটনার নামে ইয়র্কের শিক্ষার্থী বলেন, আমি খুব ভয় পেয়েছিলাম। আমি প্রায় প্রতিদিনই ওই এলাকায় যাই। এতে আমি সত্যিই চমকে যাই। ক্যাম্পাসের কাছে এই এলাকায় এটা সাধারণত আপনার চোখে পড়বে না।
গ্রাফিতিটি মূলত ইহুদিবিদ্বেষী ক্যারিকেচার। এতে ইহুদিকে মাথা বরাবর গুলি করতে উৎসাহিত করা হয়েছে। নিজেকে অতোটা ধার্মিক নয় বলে পরিচয় দেওয়া লেইটনার বলেন, গ্রাফিতিটি আমাকে চমকে দিলেও ব্যথিত হয়নি। কারণ, এর আগেও আমি ইহুদিবিদ্বেষের শিকার হয়েছি এবং সেটা আমার ক্যাম্পাস থেকে খুব একটা দূরে নয়।

বিষয়টি নিয়ে লেইটনার তার বন্ধুর সঙ্গে আলাপ করেন এবং গ্রাফিতির একটা ছবি তারা ইহুদিবিদ্বেষীী ঘটনার ওপর নজর রাখা সংগঠন বি’নাই বার্থ কানাডার কাছে পাঠিয়ে দেন। এরপের বিষয়টি তারা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করে এবং বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ তা পুলিশকে জানায়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এ ব্যাপারে বলা হয়েছে, কিল ক্যাম্পাসের পাশর্^বর্তী এই এলাকায় অনেক শিক্ষার্থী থাকেন। ইয়র্ক বিশ্ববিদ্যালয় ঘৃণ্য, ইহুদিবিদ্বেষী এই ঘটনার নিন্দা জানাচ্ছে এবং বিষয়টি তারা পুলিশের হেইট ক্রাইম বিভাগকে জানিয়েছে। বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ ইহুদিবিদ্বেষী এই ঘটনার নিন্দা জানাচ্ছে এবং এ ব্যাপারে পুলিশকে তাদের সহায়তা সম্ভাব্য সব উপায়ে অব্যাহত রাখঅ হবে। কমিউনিটি সদস্যদের জন্যও সব ধরনের সহায়তা রয়েছে এবং ইহুদি শিক্ষার্থীদের সঙ্গে প্রত্যক্ষ যোগাযোগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
লেইটনারের বন্ধু ও গ্র্যাজুয়েট শিক্ষার্থী গ্যারেট রায়ানও এ ঘটনায় চমৎকৃত হয়েছেন বলে জানান। তবে আহত হননি। তিনি বলেন, এ এলাকায় এটা অবাক করার মতো কিছু নয়। কিন্তু এটা আমাকে কিছুটা ভয়, বেদনা কিন্তু ব্যাপক মাত্রায় ক্রোধের মধ্যে ফেলে দিয়েছে।

নগরীর সাম্প্রতিক হেইট ক্রাইমের ঘটনা পর্যালোচনায় টরন্টো পুলিশ দেখেছে, ইহুদিরা হচ্ছে ঘেনঁ ক্রাইমের প্রধান লক্ষ্যবস্তু।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles