18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

৬৩ বছরের রেকর্ড ভাঙলেন লিটন-মুশফিক

- Advertisement -
৬৩ বছরের রেকর্ড ভাঙলেন লিটন-মুশফিক - The Bengali Times
ফাইল ছবি

ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে ২৪ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর মুশফিকুর রহিম ও লিটন দাসের অপরাজিত ২৫৩ রানের পার্টনারশিপ টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত সব থেকে বড় প্রত্যাবর্তন। বাংলাদেশের পক্ষে ৬ষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড পার্টনারশিপ করার দিনে এই দু’জন পেছনে ফেলেছেন ৬৩ বছর আগের এক বিশ্ব রেকর্ডকে।

৬৩ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২২ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর ৮৬ রানের পার্টনারশিপ করেছিলেন পাকিস্তানের ওয়ালিস মাথাইস এবং সুজাউদ্দিন বাট। কাকতালীয় ব্যাপার হচ্ছে, সেই রেকর্ডটিও হয়েছিল ঢাকার মাঠে।

৬ষ্ঠ উইকেট জুটিতে এটিই এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ পার্টনারশিপ। বাংলাদেশের পক্ষে মুশফিক-লিটন ভেঙেছেন ২০০৭ সালে পি সারা ওভালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই করা আশরাফুল-মুশফিকের ১৯১ রানের জুটির রেকর্ড।

বাংলাদেশের পক্ষে যে কোনো উইকেট জুটিতে বৃহত্তম পার্টনারশিপের তালিকায় এই পার্টনারশিপ অবস্থান করছে ৫ নম্বরে। এই পাঁচটি পার্টনারশিপের ৪টিতেই আছে মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের নাম।

দ্বিতীয় দিনেও যদি এই দুজন এমন সাবলীল ব্যাটিং প্রদর্শনী করতে পারেন তাহলে হয়তোবা চোখ রাঙানি দিতে পারেন ২০১৬ সালে কেপ টাউনে সাউথ আফ্রিকার বিপক্ষে করা বেন স্টোকস- জনি বেয়ারস্টোর ৬ষ্ঠ উইকেট জুটির ৩৯৯ রানের বিশ্ব রেকর্ডকেও।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles