21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ক্রিকেটাররা যে টুর্নামেন্ট খেলে হতে পারবেন কোটিপতি

ক্রিকেটাররা যে টুর্নামেন্ট খেলে হতে পারবেন কোটিপতি
ছবি সংগৃহীত

ভারতীয় ক্রিকেটারদের টেস্ট ফরম্যাটে খেলায় উৎসাহিত করতে কিছু দিন আগে বড় অঙ্কের বোনাস ও ম্যাচ-ফি বাড়িয়েছিল ক্রিকেট বোর্ড বিসিসিআই।

ওই সময়ই দেশটির কিংবদন্তি সুনীল গাভাসকার ঘরোয়া ক্রিকেটেও এমন উদ্যোগ নেওয়ার দাবি তুলেছিলেন।

- Advertisement -

অবশেষে তার সেই দাবি সফল হতে যাচ্ছে। ভারতের ঘরোয়া টুর্নামেন্ট খেলা ক্রিকেটারদেরও কোটিপতি হওয়ার সুযোগ দিতে যাচ্ছে বিসিসিআই!

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। তারা বলছে, ঘরোয়া ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানোর বিষয়টি বিবেচনা করছে বিসিসিআই, যা বাস্তবায়নে অজিত আগারকারের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি কাজও শুরু করে দিয়েছে। তারা প্রস্তাব দিয়েছে তাৎক্ষণিকভাবে ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানোর ঘোষণা দেওয়ার। যদিও এখনো বিষয়টি আলোচনায় রয়েছে, কমিটির সুপারিশের পরই ম্যাচ ফি বাড়ানো নিয়ে পদক্ষেপ নেবে ক্রিকেট বোর্ড। নির্বাচক প্যানেলের লক্ষ্য–আইপিএলে সুযোগ না পাওয়া ক্রিকেটাররা যেন বঞ্চিত না হন।

তবে ঠিক কী পরিমাণে ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়বে সেটি এখনো নিশ্চিত হয়নি ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। ক্রিকবাজের মতে, বর্তমানে ক্রিকেটাররা ম্যাচপ্রতি যে অর্থ পান, সেটি দ্বিগুণ করে দেওয়া হতে পারে। এমনকি এর মাধ্যমে ঘরোয়া ক্রিকেটাররা ৭৫ লাখ থেকে এক কোটি রুপি পর্যন্তও বছরে আয় করার সুযোগ পেতে পারেন। যদি কোনো ক্রিকেটার রঞ্জি ট্রফিতে এক মৌসুমে কমপক্ষে ১০ ম্যাচ খেলেন, তারই ওই সুযোগ আসতে পারে বলে জানিয়েছে ক্রিকবাজ।

বর্তমানে রঞ্জি ট্রফি খেলা ক্রিকেটাররা কেমন ম্যাচ ফি পান, সেই চিত্রটাও দেখে নেওয়া যাক।

ভারতীয় সংবাদমাধ্যমের মতে, চল্লিশের বেশি ম্যাচ খেলা ক্রিকেটাররা ম্যাচপ্রতি ৬০ হাজার রুপি করে পান। যাদের ম্যাচ সংখ্যা ২১ থেকে ৪০-এর মধ্যে, তারা পান ৫০ হাজার রুপি করে। ৪০ হাজার রুপি করে পান তার চেয়ে কম (কমপক্ষে ২০ ম্যাচ) খেলা ক্রিকেটাররা। এটা অবশ্য প্রথম একাদশে থাকা ক্রিকেটারদের প্রাপ্ত অর্থের হিসাব। রিজার্ভ বেঞ্চে থাকলে এই তিন বিভাগে পাওয়া যায় যথাক্রমে ৩০, ২৫ ও ২০ হাজার টাকা।

- Advertisement -

Related Articles

Latest Articles