9.3 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

সুন্দর সুসংবাদে সকাল শুরু

- Advertisement -
ফাইল ছবি

আল্লাহ, ঈশ্বর, বা ভগমানের কাছে আপনার চাওয়া, সেই চাওয়া অনুযায়ী চেষ্টা করা, সে বিষয়ে লেগে থাকা এবং নিজের প্রতি বিশ্বাস এই বিষয়গুলির সমন্বয় ঘটাতে পারেল আপনি কামিয়াব হবেনই।

আমি যার কথা বলবো তাকে আপনাদের কেউ কেউ চিনেন। উনার নাম নিশাত। উনার সাথে আমার পরিচয়ের মাধ্যম আমার একটি লেখা। তার husband এখানে আসার আগে লেখাটি পড়ে আমার সঙ্গে যোগাযোগ করতে বলে। যাহোক, উনারা এখানে আসার সাথে সাথে যোগাযোগ হয়। আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে অন্য ৮/১০ জনকে যেভাবে বলি তাদেরও সেভাবে আগাতে বলি। বাদবাকি যা করার উনি নিজেই করেছেন। এইতো, এর পর থেকে তার GBএ পড়াশুনা, প্লেসমেন্ট, প্লেসমেন্ট শেষে চাকরি, তার রাজপুত্রের জন্ম ইত্যাদি।

তার ইচ্ছা ছিলো এখানকার BSWতে চান্স পাওয়া এবং ডিগ্রিটি করা। সে ব্যাপারে আমরা কথাও বলি। তার চাকরি, পরিবার, বাচ্চার জন্ম এবং COVID তান্ডপের মধ্যেও কিন্তু উনি উনার Detremination থেকে সরে যাননি, এবং তার ফল হলো আজকে উনি এখানকার ৩টি বিশ্ববিদ্যালয় থেকে BSW করার অফার পেয়েছেন এবং উনাকে শুধু মাত্র ৩০ ক্রেডিট অর্থ্যাৎ এক বছর পড়াশুনা করতে হবে। উনার পূর্বের ৯০ ক্রেডিটিই ওরা গ্রহণ করেছে।
উল্লেখ উনার পূর্বের পড়াশুনা SW এর উপর ছিল না, উনি শধু এখানে এসে GB থেকে এক বছরের একটি SSW ডিপ্লোমা করেছিলেন, যেটা আমার পরিচিত অনেকেই করেছেন। উনি ৩টি বিশ্ববিদ্যালয় এর মধ্যে Yorkকেই পছন্দ করেছেন।

এক্ষেত্রে উনার আগের কাজ, পড়াশুনা, এখানকার ডিপ্লোমা, প্লেসমেন্ট, কাজ এবং ভাষাগত দক্ষতা কাজে লেগেছে। আমার দৃঢ় বিশ্বাস নিসাত আগামীতে অনেক দূরে যাবেন।

কারো কারো কাছে সিম্পলি একটি বিশ্ববিদ্যালয়ে একটি বিষয়ে চাঞ্চ পাওয়া হয়তো খুব একটা কোনো ব্যাপার নয়, কিন্তু আমার কাছে এটি অনেক কিছু, এবং অনেক Inspiring কারণ মাঝে মধ্যে আপনাদের এই জাতীয় Achievement আমার বিশ্বাস এবং Statementকে দৃঢ় করে।

আর আমার Statementটি হলো, আল্লাহ, ঈশ্বর, বা ভগমানের কাছে আপনার চাওয়া, সেই চাওয়া অনুযায়ী চেষ্টা করা, সে বিষয়ে লেগে থাকা এবং নিজের প্রতি বিশ্বাস এই বিষয়গুলির সমন্বয় ঘটাতে পারেল আপনি কামিয়াব হবেনই। বিগত ১৩/১৪ বছরে আমি এরকম উদাহরণের সাক্ষী। নিশাতের বয়স অপেক্ষাকৃত কম, কিন্তু এখানে একটু বয়োসী এবং দেশে দীর্ঘদিন ভালো পদে চাকরি করে এসেছেন এরকমও অনেক আছেন যারা তাদের চেষ্টায় তাদের পছন্দের কাজ পেয়েছেন। এখানে স্কীলড ইমিগ্রান্টদের জন্য যে ধরণের সুযোগ থাকার কথা সেটি না থাকলেও, যা আছে তার মধ্যে থেকে অনেকেই এগিয়ে যাচ্ছেন।

ইতিপূর্বে অনেকের কাছেই শুনেছি বহু চেষ্টা করেছেন কিন্তু তার কিছু হয়নি, বিশেষ করে পেশাগত চাকরির কথা। কিন্তু আমি যখন তাদেরকে প্রশ্ন করি, আমাকে আপনি এ পর্যন্ত কি কি চেষ্টা করেছেন তার একটি লিস্ট দিন তখন তাদের কাছ থেকে খুব সন্তোষজনক উত্তর পাওয়া যায় না।

ব্যাক্তিগত এবং পারিবারিক বা পারিপার্শিক কারণে কারো কারো ক্ষেত্রে ইচ্ছা থাকা সত্ত্বেও যথাযত চেষ্টা করা সম্ভব হয় না, তবে তাদের সংখ্যা কম এবং বিষয়টা ব্যাতিক্রম, কিন্তু অধিকাংশ ক্ষেত্রে উপোরোক্ত বিষয়গুলির সমন্বয় হলে আপনি ভালো করবেন ইনশাল্লাহ।

আর কেটি বিষয় হলো। এখানকার সিচুয়েশন কিন্তু আমরা যখন এখানে আসি তার থেকে অনেক ভালো। আমি যখন আসি তখন আমি হয়ত হাতে গোনা ২ থেকে ৩ জন দেশি ইমিগ্রান্টকে চিনতাম যারা তাদের পেশাগত চাকরি করতেন, এর এখন আমি বাক্তিগত ভাবে এই রকম শতাদিক ইমিগ্রান্টের নাম বলতে পারি যারা ওখানে তাদের পছন্দের পেশায় চাকরি করছেন। তাছাড়া এখন অনেক এজেঞ্চি এ বিষয়ে সহায়তা দিয়ে যাচ্ছে। হয়তো ভবিৎষতে অবস্থার আরো উন্নতি হবে।

স্কারবোরো, কানাডা

Related Articles

Latest Articles