19.8 C
Toronto
শনিবার, মে ২৮, ২০২২

বছরে ৪ লাখ বাড়ি নির্মাণ করতে চায় কানাডা

- Advertisement -
বছরে ৪ লাখ বাড়ি নির্মাণ করতে চায় কানাডা - The Bengali Times
ছবি/জ্যাকব বব

আগামী দশকে প্রতি বছর প্রায় ৪ লাখ করে বাড়ি নির্মাণ করতে চায় কানাডা সরকার। তবে প্রশ্ন একটাই এবং তা হলো এতোগুলো বাড়ি বানানোর মতো যথেষ্ট শ্রমিক আছে তো?

স্কশিয়াব্যাংকের প্রধান অর্থনীতিবিদ জঁ-ফ্রাসোয়াঁ পেরো বলেন, বাস্তবতা হলো এখানে শ্রমিক সংকট রয়েছে। পাশাপাশি বাড়ি নির্মাণের উপকরণ স্বল্পতা এবং তা সংগ্রহে সব ধরনের প্রতিবন্ধকতাও বিদ্যমান। এই মুহূর্তে খাতটি যে ধরনের শ্রমিক ও উপকরণ সংকটে রয়েছে তাতে করে বাড়ি নির্মাণের গতি লক্ষ্যণীয় মাত্রায় বাড়ানো যাবে কিনা এখনও তা পরিস্কার নয়।

- Advertisement -

রয়টার্সের তথ্য অনুযায়ী, গত দুই বছরে কানাডায় বাড়ির গড় দাম ৫০ শতাংশেল বেশি বেড়েছে। প্রকৃতপক্ষে কানাডার জনসংখ্যা যে হারে বাড়ছে সেই হারে বাড়ি সরবরাহে ব্যর্থতা দেখা গেছে। গত বছর স্কশিয়াব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়, জি৭ভুক্ত দেশগুলোর মধ্যে প্রতি এক হাজার মানুষে বাড়ির হার সবচেয়ে কম কানাডায়।

কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং করপোরেশনের ২০২১ সালের উপাত্ত বলছে, বর্তমানে প্রতি বছর কানাডায় নির্মিত হচ্ছে ২ লাখ ৮৬ হাজার নতুন বাড়ি। কিন্তু কানাডার জনসংখ্যার বৃদ্ধির সঙ্গে তাল মেলাতে পারছে না নতুন বাড়ির জোগান। ২০২১ সালের মে মাসে পেরো প্রকাশিত আরেক প্রতিবেদনে দেখা যায়, ২০১৬ সালে প্রতি এক হাজার কানাডিয়ানের বিপরীতে বাড়ি ছিল ৪২৭ ইউনিট। ২০২০ সালে তা কমে দাঁড়ায় ৪২৪টিতে। এই সময়ে কানাডার জনসংখ্যা বেড়েছে ১৩ লাখের বেশি।

আবাসন সংকটের একাধিক কারণ রয়েছে। সরবরাহ সংকটের কারণে নির্মাণ উপকরণের মূল্যবৃদ্ধি এবং আবাসন প্রকল্প দ্রুত অনুমোদন দিতে সিটি কাউন্সিলের অস্বীকৃতি এর মধ্যে অন্যতম। কিন্তু দক্ষ শ্রমিক না হলে এসব নির্মাণ সামগ্রী কে পরিবহন করবে? অর্থাৎ ২০৩১ সালের মধ্যে কানাডা ৩৫ লাখ বাড়ি নির্মাণের যে আশা করছে তা কখনই বাস্তবায়িত হবে না।

নির্মাণ শিল্পের প্রতিনিধিদের মতে, গত চার মাসে কানাডা এক লাখের বেশি নির্মাণ-সংশ্লিষ্ট চাকরির সুযোগ সৃষ্টি করলেও দেশের যেটা প্রয়োজন তা হলো শিক্ষা ব্যবস্থায় কাঠামোগত পরিবর্তন আনা। রেসিডেনশিয়াল কনস্ট্রাকশন কাউন্সিল অব অন্টারিওর (রেসকন) প্রেসিডেন্ট রিচার্ড লায়াল বলেন, হাইস্কুল থেকে শিক্ষার্থী বের হলেও তারা কোথাও যাচ্ছে না। যদিও দক্ষতা বিনিময়ের মতো সক্ষমতা তাদের রয়েছে। কিন্তু তাদের সঠিকভাবে পরীক্ষঅ করা বা চিহ্নিত করা হচ্ছে না। এটা সত্যিই দুঃখজনক। এ সমস্যার সমাধান করা আমাদের দরকার।

 

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles