15.3 C
Toronto
রবিবার, মে ২২, ২০২২

ফেডারেল নিরীক্ষা বন্ধ চায় মুসলিম অ্যাসোসিয়েশন

- Advertisement -
ফেডারেল নিরীক্ষা বন্ধ চায় মুসলিম অ্যাসোসিয়েশন - The Bengali Times
ফাইল ছবি

নিবন্ধিত দাতব্য প্রতিষ্ঠান হিসেবে কানাডায় এ ধরনের সর্ববৃহৎ মুসলিম সংগঠন দ্য মুসলিম অ্যাসোসিয়েশন অব কানাডা এর কার্যক্রম নিয়ে ফেডারেল নিরীক্ষা বন্ধে আদালতের হস্তক্ষেপ চায়। তাদের অভিযোগ, এই তদন্ত বৈষম্যমূলক এবং চার্টারে প্রদত্ত অধিকারের লঙ্ঘন।
সাত বছর আগে কানাডা রেভিনিউ এজেন্সি যে প্রক্রিয়াটি শুরু করেছিল তা বন্ধে অন্টারিওর সুপেরিয়র আদালতে আবেদন করতে যাচ্ছে মুসলিম অ্যাসোসিয়েশন অব কানাডা। অ্যাসোসিয়েশন বলছে, প্রতি বছর দেড় লাখের বেশি কানাডিয়ান তাদের মসজিদ, স্কুল ও কমিউনিটি সেন্টার ব্যবহার করেন। সংস্থাটি কমিউনিটি সেবা, শিক্ষা ও তরুণদের কর্মস্থান নিয়ে কাজ করে।

আদালতে দাখিল করতে যাওয়া আবেদনে অ্যাসোসিয়েশনের দাবি, রেভিনিউ এজেন্সি তাদের নিরীক্ষাটি শুরু করে ২০১৫ সালে এবং তা পদ্ধতিগত বৈষম্য ও ইসলামোফোবিয়া দ্বারা দুষ্ট।

- Advertisement -

এক সংবাদ বিজ্ঞপ্তিতে অ্যাসোসিয়েশন বলেছে, যদিও কোনো সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি তারপরও নিরীক্ষা প্রতিবেদনের ফলে সংস্থাটির ওপর কঠোর নিষেধাজ্ঞার হুমকি রয়েছে, যা অন্যায়। নিরীক্ষা প্রতিবেদনটিও এখনও প্রকাশ করা হয়নি।
কানাডা রেভিনিউ এজেন্সি এর আগে বলেছিল, সুনির্দিষ্ট কোনো বিশ্বাস থেকে নিরীক্ষার জন্য নিবন্ধিত দাতব্য প্রতিষ্ঠান নির্বাচন করেনি তারা। এটা কঠোরভাবে বৈচিত্র্য, অন্তর্ভুক্তি ও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিশ্রুতিবদ্ধ। সংস্থাটির একজন আইনজীবী জিওফ হল বলেন, নিরীক্ষাটি পক্ষপাতের জ¦লন্ত উদাহরণ।

রেভিনিউ এজেন্সির আনা একাধিক অভিযোগের বিষয়ে আপত্তি তুলেছে অ্যাসোসিয়েশন। তাদের দাবি, অ্যাসোসিয়েশনের ঈদ উদযাপনের মতো কর্মকা- ধর্মীয় নয়, সামাজিক। তরুণদের উদ্দেশ্য করে আয়োজিত এর ক্রীড়া, সামাজিক ও বিনোদনমূলক কর্মকা- কোনো ধরনের দাতব্য সুবিধা দেয় না। রেভিনিউ এজেন্সি কয়েক হাজার ইমেইল যাচাই করে মাত্র চারটিতে বিদেশি সংস্থার সঙ্গে সম্ভাব্য সংযোগ থাকার প্রমাণ পেয়েছে।

অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে সন্ত্রাসী অর্থায়ন বা সন্ত্রাসবাদি কর্মকা-ে সম্পৃক্ত থাকার কোনো প্রমাণ নিরীক্ষায় পাওয়া যায়নি বলে জোর দিয়ে দাবি করেছে সংস্থাটি। বরং নিরীক্ষা প্রতিবেদনে অভিযোগের সমর্থনে ইসলামোফোবিক উৎস ও সংস্থাটিকে হেয় করে প্রকাশিত সংবাদ মাধ্যমের প্রতিবেদনের ওপর নির্ভর করা হয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles