8.2 C
Toronto
বুধবার, মে ১৮, ২০২২

ইউক্রেনের সমর্থনে আদিবাসীরা

- Advertisement -
ইউক্রেনের সমর্থনে আদিবাসীরা - The Bengali Times
তানিয়া ক্যামেরন অন্টারিওর কেনোরায় তার বাড়িতে বসেইে দেখছিলেন রাশিয়ার ইউক্রেন আক্রমণের ভয়াবহতা।

তানিয়া ক্যামেরন অন্টারিওর কেনোরায় তার বাড়িতে বসেইে দেখছিলেন রাশিয়ার ইউক্রেন আক্রমণের ভয়াবহতা। ওই সময়ই তিনি সারা বিশ্বের ইউনেবাসীর প্রতি সহমর্মীতা প্রকাশের প্রয়োজনীয়তা অনুভব করেন।

টেলিফোন সাক্ষাৎকারে ক্যামেরন বলছিলেন, আমাদের শহরে বসবাসকারী ইউক্রেনের বাসিন্দাদের কঠিন সময়ের মধ্য দিয়ে যেতে হচ্ছে। তারা আমাদের লোক নয় কিন্তু আমরা তাদের সঙ্গে সংযুক্ত। এ কারণেই আমি আপনাদের পাশে দাঁড়াবো। এটা সহমর্মিতা জানাতে ঠিক ককুম স্কার্ফ পরিধানের মতো। যদি কোনো সুযোগ থাকে তাহলে মানবিক সহায়তায় তহবিল দিয়ে সহযোগিতা করবো। আমি যা করতে চাই তা এটাই।

- Advertisement -

সমগ্র কানাডাজুড়ে আদিবাসীরা ককুম স্কার্ফ পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের ছবি ও ভিডিও পোস্ট করার মধ্য দিয়ে ইউক্রেনের প্রতি সমর্থন ব্যক্ত করে চলেছেন। আনিশিনাবি কমিউনিটির বাসিন্দা ক্যামেরনও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণাটি দেখে এতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। আদিবাসী ও ইউক্রেনীয় দোকান তেকে তিনি স্কার্ফ সংগ্রহ করেন এবং নিজ খরচে সেগুলো বিতরণ করেন। কেনোরাতে বসবাসকারী এক জ্যেষ্ঠ ইউক্রেনীয়র ক্যামেরনের কাজ চোখে পড়ে এবং সম্ভব হলে কিছু স্কার্ফ সরবরাহের জন্য তাকে অনুরোধ করেন। কফি খেতে খেতে কিছু সময়ের জন্য নিজেদের ইতিহাসও ভাগাভাগি করে নেন তারা।
ক্যামেরন বলেন, আমার বাড়িতে তাকে স্বাগত জানানোর মুহূর্তটি ছিল আবেগঘন। তিনি আমাকে তার প্রমাতামহর একটি স্কার্ফ উপহার দেন এবং আমার কাজের জন্য ধন্যবাদ স্বরূপ সূর্যমুখীর বীজ দেন।

সূর্যমুখী ইউক্রেনের জাতীয় ফুল এবং ক্রমেই তা শান্তি ও সহমর্মিতার প্রতীক হয়ে উঠেছে।

জনশ্রুতি আছে, ইউক্রেন ও অন্যান্য স্লাভিক দেশ থেকে কানাডায় প্রথম স্কার্ফ আনা হয় ১৮৭০ এর দশকে। ইউক্রেন থেকে প্রথম ব্যক্তি কানাডায়র বসতি স্থাপনের জন্য আসার সময়ই এটি আনা হয়। এ স্কার্ফ খুশতকা, হুশতকা বা বাবুশকা নামেও পরিচিত।
শৈশবে ককুম পরিধানের স্মৃতির কথাও বলেন ক্যামেরন। তিনি বলেন, আমরা যখন ব্লুবেরি তুলতে যেতাম সেই সময় পোকামাকড় থেকে মাথা ও কানের সুরক্ষার প্রয়োজনে ককুম পরতাম আমরা।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles