3.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

চয়েস ইজ ইউরস!

চয়েস ইজ ইউরস! - the Bengali Times
ছবিএমিলি আন্ডারউড

গতকালকের মর্মান্তিক ঘটনার পর সবার উপলদ্ধি করা উচিত, আর সময় নষ্ট নয়, এখন সময় নিজেদের দিকে খেয়াল করার। নেতা নেত্রীর দিকে নয়। নিজের বাবা মা, আত্মীয় পরিজন কে কেমন আছেন এসবের সত্যিকার খোঁজ যদি আমরা রাখি, নেতা নেত্রীর খবর রাখার সময় কি আসলেই থাকে? জন্মদিন যদি পালন করতে হয়, নিজের বাবা মা, আত্মীয় পরিজনের করুন। সকালে উঠে যদি দুই মুখ প্রশংসা কারো করতে হয়, আল্লাহ ভগবানের পর নিজের বাপ মা’র ঘরে গিয়ে প্রশংসা করুন।

বাজার সদাই যদি করে দিতে হয়, কারো ব্যাগ টুপলা যদি এগিয়ে দিতে হয়, ডাক্তার বৈদ্যের কাছে যদি নিয়ে যেতে হয় নিজের বাবা মা’র জন্য করুন, বাবা মা না থাকলে চাচা খালু দাদা নানা নানীর করুন। সকাল সন্ধ্যা যদি কারো ড্রয়িং রুমে গিয়ে পা’য়ের ধুলা নিতে হয়, কদমবুসী করতে হয় নিজের বাবা মা’র করুন। গ্রামে দিয়ে কম্বল ধুতি লুংগি বিতরণ করতে হয় নিজের বাবা মা, শশুড় শাশুড়ীকে নিয়ে গিয়ে করুন। পরীক্ষার ভাল রেজাল্ট, ব্যবসা বাণিজ্যের উন্নতির খবরে মিষ্টির পাতিল নিয়ে সবার আগে নিজের বাড়ীর মুরুব্বীদের দেবার চেষ্টা করুন। ঝগড়া ফ্যাসাদ রাজনীতি করতে গিয়ে জেলখানায় গিয়ে থাকলে, জামিনে মুক্তি পেয়ে ফুলের তোড়া নিয়ে নিজ গৃহে আগে প্রবেশ করুন।

- Advertisement -

একবার হিসাব করুন, সকালে ঘুম থেকে উঠে রাতে আবার ঘুমাতে যাবার আগে ১৪/১৫ ঘন্টা যে সময় আমরা ব্যয় করি তার ঠিক কতটুকু আমরা নিজ পরিবারের জন্য ব্যয় করি আর কতটুকু সময় আমরা নেতা নেত্রীর পেছনে ব্যয় করি?

আড্ডাবাজি, সমাজ সেবা, রাজনীতির সময়টা আমাদের ঘরের কোণে পড়ে থাকা একাকী মানুষগুলোর জন্য ব্যয় করা অতি জরুরী, একথাটি কি আজ মরহুম আবু মহসিন সবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়ে গেলেন না?

আমরা নিজেদের ঘরের খবর নিজেরাই যদি না রাখি, নিজেরাই যদি নিজেদের টেক কেয়ার না করি, পাড়া প্রতিবেশীর কিংবা সরকার আর রাষ্ট্রের দোষ দিয়ে লাভ হবে কি? আমরা দুদিন আহা উহু করবো ঠিকই কিন্তু আবু মহসিনের পরিবারের চোখের জল শুকাতে অনেকদিন লাগবে! সভা সমিতি, দলবলের খবর রাখার লোকের অভাব হবে না, কিন্তু দিন শেষে আপনার পরিবারের খবর রাখার লোক কিন্তু বাতি দিয়েও খুঁজে পাবেন না! চয়েস ইজ ইউরস!

- Advertisement -

Related Articles

Latest Articles