4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

জলাতঙ্কের ঘটনায় এক কুকুর ও তার মালিককে খুঁজছে টিপিএইচ

জলাতঙ্কের ঘটনায় এক কুকুর ও তার মালিককে খুঁজছে টিপিএইচ - the Bengali Times
ফাইল ছবি

জানুয়ারির গোড়ার দিকে জলাতঙ্ক রোগের বিষয়টি নিশ্চিত হওয়ার পর এক মালিক ও তার কুকুর শনাক্তের চেষ্টা করছে টরন্টো জনস্বাস্থ্য (টিপিএইচ) বিভাগ।

টিপিএইচ বলছে, ঘটনাটি ঘটে গত ১২ জানুয়ারি এবং বাদামি রঙের একটি ল্যাব্রাডর জলাতঙ্ক পজিটিভ হয়। এরপর সেটি টরন্টোর বাইসন ড্রাইভ ও রেগাটা ক্রিসেন্টে অপরিচিত একজন মালিক ও তাদের তাদের কুকুরের সংস্পর্শে আসে।

- Advertisement -

বুধবার এক বিবৃতিতে টিপিএইচ বলেছে, ল্যাব্রাডরটিকে তখন অসুস্থ মনে হয়নি এবং সে অপরিচিত ওই মালিকের সংস্পর্শে আসে। ল্যাব্রাডরটি যে জলাতঙ্ক পজিটিভ সেটি শনাক্ত হয় ১৯ জানুয়ারি। জলাতঙ্কের ঝুঁকি পরিমাপে এবং প্রতিরোধমূলক চিকিৎসরা প্রয়োজন আছে কিনা তা মূল্যায়নে টিপিএইচ কুকুরের মালিকের সঙ্গে কথা বলতে চাইছে।

টিপিএইচ বলেছে, সাজলাতঙ্ক পজিটিভ কুকুরটির সংস্পর্শে আনা অন্য সবাই ও পশুদের চিহ্সিত করা হয়েছে। বাকি কেবল ওই কুকুর ও তার মালিক। তাকে শনাক্তে পোস্টারিং করা হয়েছে এবং বাড়ি বাড়ি যাওয়া হচ্ছে। সেই সঙ্গে পাশ^বর্তী পশু চিকিৎসক ও টরন্টো অ্যানিমেল সার্ভিসেসের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। এ কারণেই সাধারণ মানুষের মধ্যে জলাতঙ্কে সংক্রমিত হওয়ার ঝুঁকি খুবই কম বলে মনে করছে টিপিএইচ।
সংস্থাটি বলছে, পরীক্ষা ছাড়া জলাতঙ্ক সব সময় শনাক্ত করা যায় না। তবে ভ্যাকসিনের মাধ্যমে জলাতঙ্কে আক্রান্ত হওয়ার পর অন্যদের মধ্যে সংক্রমণ ও মারাত্মক অসুস্থতা প্রতিরোধ করা সম্ভব। তবে ভ্যাকসিন প্রয়োগ করতে হবে উপসর্গ দেখা দেওয়ার আগেই।

- Advertisement -

Related Articles

Latest Articles