17.1 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

মূল্যস্ফীতির হার ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ

মূল্যস্ফীতির হার ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ - the Bengali Times
ছবি মাইকেল স্পোলেন

২০২১ সাল শেষে কানাডার বার্ষিক মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৩০ বছরের মধ্যে সর্বোচ্চে। এ অবস্থায় অর্থনীতিবিদরা সতর্ক করে দিয়ে বলছেন, এই মূল্যবৃদ্ধি আরও উচ্চতায় পৌঁছাবে।

স্ট্যাটিস্টিকস কানাডা বুধবার তাদের প্রতিবেদনে বলেছে, ডিসেম্বরে বার্ষিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৪ দশমিক ৮ শতাংশে। ১৯৮১ সালের পর এই হারে মূল্যস্ফীতি আর দেখা যায়নি।

- Advertisement -

মুদি পণ্যের মূল্যবৃদ্ধি ভোক্তা মূল্যসূচক বাড়াতে ভূমিকা রেখেছে। মুদিপণ্যের দাম বেড়েছে বার্ষিক ৫ দশমিক ৭ শতাংশ। একই সঙ্গে বাড়ির দাম বেড়েছে ২০২০ সালের ডিসেম্বরের তুলনায় ৯ দশমিক ৩ শতাংশ। আসবাব সজ্জিত বাড়ির দাম ২০২০ সালের ডিসেম্বরের তুলনায় ২০২১ সালের ডিসেম্বরে আরও বেশি বেড়েছে। এছাড়া হাউজহোল্ড অ্যাপ্লায়েন্সের দাম বেড়েছে ৮ দশমিক ৯ শতাংশ, যা ১৯৮২ সালের জুনের পর সর্বোচ্চ বৃদ্ধি।

ওমিক্রনের কারণে নতুন জনস্বাস্থ্য বিধিনিষেধ আরোপ করায় মাসিক ভিত্তিতে গ্যাসোলিনের চাহিদা হ্রাস পেয়েছে। তারপরও ২০২১ সালের ডিসেম্বরে এর দাম ছিল ২০২০ সালের একই সময়ের তুলনায় ৩৩ দশমিক ৩ শতাংশ বেশি।

স্ট্যাটিটিস্টিকস কানাডা বলছে, তাদের হিসাব থেকে গ্যাসোলিনের মূল্য বাদ দিলে ডিসেম্বরে ভোক্তা মূল্যসূচক দাঁড়ায় ২০২০ সালের একই সময়ের তুলনায় ৪ শতাংশ বেশি।

এদিকে বৈশি^ক জ¦ালানি তেলের দাম মহামারি-পূর্ববর্তী অবস্থায় পৌঁছে যাওয়ায় গ্যাসোলিনের দামও নতুন করে বাড়ছে। সেই সঙ্গে সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলার কারণে চাহিদাসম্পন্ন পণ্য ও খাদ্যের সরবরাহ শ্লথ হয়ে পড়ায় মুদি পণ্যের ওপর চাপ বাড়ছে।
বিএমওর প্রধান অর্থনীতিবিদ ডগলাস পোর্টার বলেন, এই দুই কারণের পাশাপাশি শ্রমিক সংকট মূল্যস্ফীতি আরও বাড়িয়ে দিতে পারে। যদিও সর্বব্যাপী ধারণা এটাই যে, মূল্যস্ফীতি এরই মধ্যে তার শিখরে পৌঁছে গেছে। তবে এ হার সামনের মাসগুলোতে নিশ্চিতভাবেই বাড়বে। মূল্যস্ফীতির

পূর্বাভাস নিয়ে আমার কাছে স্বস্তির কিছু নেই। বরং আমি এই ভেবে উদ্বিগ্ন যে মূল্যস্ফীতি সংক্রান্ত আরও ইস্যু আমাদের সামনে আসবে।
স্ট্যাটিটিস্টিকস কানাডার তথ্য অনুযায়ী, ২০২১ সালের পুরো সময়ে ভোক্তা মূল্যসূচক ১৯৯১ সালের পর সবচেয়ে দ্রুত বেড়েছে। এর কারণ মূলত বৈশি^ক সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলা এবং অর্থনৈতিক কর্মকা- উন্মুক্ত করে দেওয়ার পর ভোক্তা চাহিদা বেড়ে যাওয়া।

বার্ষিক মূল্যবৃদ্ধির হার বার্ষিক মজুরি বৃদ্ধির হারকেও ছাড়িয়ে গেছে। স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, ২০২০ সালের ডিসেম্বর থেকে গত মাস পর্যন্ত মজুরি বেড়েছে ২ দশমিক ৬ শতাংশ। এর অর্থ হচ্ছে কানাডিয়ানদের ক্রয় ক্ষমতা হ্রাস পেয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles