11.2 C
Toronto
বুধবার, মে ৮, ২০২৪

কোভিড-১৯ এর চিকিৎসায় রেমডিসিভির ভালো কার্যকর

কোভিড-১৯ এর চিকিৎসায় রেমডিসিভির ভালো কার্যকর - the Bengali Times
ফাইল ছবি

কোভিড-১৯ রোগীদের সেরে ওঠায় অ্যান্টিভাইরাল ওষুধ রেমডিসিভিরের কার্যকারিতা মোটামুটি থেকে ভালো বলে কানাডার এক গবেষণায় উঠে এসেছে। কোভিড রোগীদের মেকানিক্যাল ভেন্টিলেশনের প্রয়োজন ৫০ শতাংশ কমিয়ে আনে ওষুধটি।

গবেষণার ফলাফল কানাডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে বুধবার প্রকাশিত হয়েছে। রেমিডিসিভির নিয়ে কোনো একক দেশে এটাই এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা। গবেষণার জন্য ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া এবং টরন্টোর সানিব্রুক হেলথ সায়েন্সেস সেন্টারের গবেষকরা ২০২০ সালের ১৪ আগস্ট থেকে ২০২১ সালের ১ এপ্রিল পর্যন্ত ৫২টি হাসপাতালের এক হাজার ২৮২ জন রোগীকে বেছে নেন। এর মধ্যে অর্ধেক রোগীকে ১০ দিনের জন্য রেমডিসিভির দেওয়া হয়। বাকি রোগীদের স্বাভাবিক সেবা দেওয়া হয়।

- Advertisement -

গবেষণার শুরুর দিন থেকে ভেন্টিলেশনের বাইরে থাকা রোগীদের মধ্যে রেমডিসিভির দেওয়া ৮ শতাংশ অর্থাৎ ৪৬ জন রোগীকে ভেন্টিলেশনের পাঠাতে হয়। পক্ষান্তরে স্বাভাবিক সেবাপ্রাপ্তদের মধ্যে ভেন্টিলেশনের পাঠাতে হয় ১৫ শতাংশ অর্থাৎ ৮৯ জন রোগীকে। এছাড়া রেমডিসিভির দেওয়া রোগীদের দ্রুত অক্সিজেন ও ভেন্টিলেটর থেকে বেরিয়ের আসতেও দেখা যায়।

কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় রেমডিসিভিরের কার্যকারিতা নিয়ে মিশ্র প্রমাণ রয়েছে। রোগীদের সেরে ওঠায় রেমডিসিভিরের কার্যকারিতার পক্ষে কোনো প্রমাণ নেই এমন যুক্তিতে ২০২০ সালের নভেম্বরে ওষুধটি ব্যবহার না করার সুপারিশ করে বিশ^ স্বাস্থ্য সংস্থা।

রেমডিসিভির মূলত তৈরি হয়েছে হেপাটাইটিস সি চিকিৎসার জন্য এটি শিরায় প্রয়োগ করতে হয়। গবেষণার সহলেখক ও সানিব্রুকের জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. রবার্ট ফাউলার বলেন, রেমডিসিভিরের বিপক্ষে আগের সুপারিশটি করা হয়েছিল অপূর্ণাঙ্গ উপাত্তের ওপর ভিত্তি করে। ওই উপাত্তে কোভিড-১৯ রোগীদের ওপর রেমডিসিভিরের পরিসংখ্যানগত লক্ষ্যণীয় কোনো প্রভাব দেখানো হয়নি। কানাডার গবেষণায় প্রাপ্ত ফলাফল কোভিড রোগীদের চিকিৎসায় রেমডিসিভিরের ব্যবহার সম্পর্কিত ধারণা বদলে দিতে পারে। অন্য যেসব দেশের আমাদের মতো স্বাস্থ্যসেবা ব্যবস্থা রয়েছে তাদেরকেও আমরা সাহায্য করতে পারি। তাদেরকে বলতে পারি, হ্যা, রেমডিসিভিরের অনেকগুলো ইতিবাচক কার্যকারিতা আছে।

ফাউলার বলেন, আমার বিশ^াস আগামী কয়েক মাসের মধ্যে বিশ^ স্বাস্থ্য সংস্থা অন্যান্য দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত ট্রায়ালের ফলাফল প্রকাশ করবে।

কানাডিয়ান ইনস্টিটিউটস অব হেলথ রিসার্চের অর্থায়নে পরিচালিত এই ট্রায়ালে অন্যান্য দেশের তুলনায় আরও বিস্তারিত উপাত্ত সংগ্রহ করা হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষদের এতে সম্পৃক্ত করা হয়েছে।

হাসপাতালে ভর্তি অবস্থায় মৃত্যু হারের ওপরও আলোকপাত করা হয়েছে গবেষণায়। তাতে দেখা গেছে, স্বাভাবিক সেবা দেওয়া রোগীদের মধ্যে মৃত্যুহার ২২ দশমিক ৬ শতাংশ হলেও রেমডিসিভির দেওয়া রোগীদের মধ্যে এ হার ১৮ দশমিক ৭ শতাংশ।

কানাডায় ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার আগে গবেষণাটি পরিচালিত হলেও ফাউলার বলছেন, ওমিক্রনে সংক্রমিত হাসপাতালে ভর্তি রোগীদের ক্ষেত্রেও রেমডিসিভির একইরকম কাজ করবে। মহামারির এই পর্যায়ে এসে কার্যকর কোভিড-১৯ চিকিৎসা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, উচ্চ হারে সংক্রমণ সারাদেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ তৈরি করেছে।

গবেষণার এই ফলাফল প্রকাশের ঠিক দুই দিন আগে ফাইজারের অ্যান্টিভাইরাল পিল প্যাক্সলোভিড অনুমোদন দিয়েছে হেলথ কানাডা। এর উদ্দেশ্য হচ্ছে গুরুতর কোভিড-১৯ রোগের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের হাসপাতালে ভর্তি কমিয়ে আনা।

ফাউলার বলছিলেন, পরবর্তী চিকিৎসা কার্যকর হচ্ছে ও বাড়ছে। আমি বলবো, সৌভাগ্যবশত ও কঠোর পরিশ্রমের ফলে কোভিড-১৯ চিকিৎসা বাড়ছে, রোগীদের টিকে থাকা ও হাসপাতাল থেকে দ্রুত ছাড়া পেতে যা সহায়তা করছে। খবর: দ্য কানাডিয়ান প্রেস।

- Advertisement -

Related Articles

Latest Articles