10.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

জনমত সমীক্ষায় এগিয়ে ফোর্ডের দল

জনমত সমীক্ষায় এগিয়ে ফোর্ডের দল - the Bengali Times
্যাঙ্গাস রিডের সমীক্ষায় অংশগ্রহণকারী মাত্র ২৯ শতাংশ অন্টারিওবাসী প্রিমিয়ার হিসেবে ডগ ফোর্ডের কার্যক্রমকে অনুমোদন করেছেন এখন পর্যন্ত যা সর্বনিম্ন

অন্টারিওর আসন্ন প্রাদেশিক নির্বাচন নিয়ে জনমত সমীক্ষায় এনডিপি ও লিবারেলদের চেয়ে এগিয়ে আছে ডগ ফোর্ডের প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টি। অন্টারিওব্যাপী এক হাজার ২১০ জন প্রাপ্ত বয়স্ক নাগরিকের ওপর পরিচালিত অ্যাবাকাস ডেটা পোল বলছে, এই মুহূর্তে নির্বাচন হলে ৩৭ শতাংশ অন্টারিওবাসী প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টিকে পুনর্নির্বাচিত করবেন। পক্ষান্তরে ২৮ শতাংশ অন্টারিওবাসী ভোট দেবেন লিবারেল পার্টি ও ২৫ শতাংশ এনডিপিকে। সমীক্ষায় অংশগ্রহণকারী ৫ শতাংশ অন্টারিওবাসী গ্রিন পার্টিকে ভোট দেবেন বলে জানিয়েছেন।

অ্যাঙ্গাস রিড ইনস্টিটিউটের এক সমীক্ষার পরপরই নতুন এই সমীক্ষার ফল প্রকাশ করা হলো। অ্যাঙ্গাস রিডের সমীক্ষায় অংশগ্রহণকারী মাত্র ২৯ শতাংশ অন্টারিওবাসী প্রিমিয়ার হিসেবে ডগ ফোর্ডের কার্যক্রমকে অনুমোদন করেছেন, এখন পর্যন্ত যা সর্বনি¤œ। সে হিসেবে অ্যাবাকাস পোল জুনের নির্বাচনে জয়ের ব্যাপারে টরিদের কিছুটা হলেও স্বস্তির খবর দিলো।

- Advertisement -

অ্যাবাকস পোলের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড কোলেট্টো বলেন, প্রিমিয়ার ডগ ফোর্ড ও তার সরকারের ব্যাপারে ব্যাপকভাবে জন অসন্তোষ রয়েছে। তবে মহামারির আগে যে মাত্রায় ছিল ততটা নয়। এই মুহুর্তে নির্বাচন হলে প্রোগ্রেসিভ ডেমোক্রেটিক পার্টি সম্ভবত উৎরে যাবে। এর কারণ, বিরোধীদের মধ্যে বিভাজন ও এবং প্রদেশের সব অঞ্চলে পার্টির শক্ত অবস্থান।

অ্যাবাকাসের সমীক্ষায় অংশগ্রহণকারী এক-তৃতীয়াংশ বা ৩২ শতাংশ নাগরিক ডগ ফোর্ডের প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করেছেন। তার ব্যাপারে নেতিবাচক মনোভাব পোষণ করেছেন ৪৬ শতাংশ ও নিরক্ষে মনোভাব দেখিয়েছেন সমীক্ষায় অংশগ্রহণকারী ২০ শতাংশ অন্টারিওবাসী। তবে এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়াথের প্রতিও সমসংখ্যক অর্থাৎ ৩২ শতাংশ অন্টারিওবাসী ইতিবাচক মনোভাব পোষণ করেছেন। তার প্রতি নেতিবাচক মনোভাব দেখিয়েছেন মাত্র ৩০ শতাংশ নাগরিক।

এছাড়া লিবারেল নেতা স্টিভেন ডেল ডুকার প্রতি ইতিবাচক মনোভাব পোষণ করেছেন অন্টারিওর মাত্র ২০ শতাংশ নাগরিক। তবে এ নেতার ব্যাপারে নেতিবাচক মনোভাব দেখিয়েছে আরও বেশি অর্থাৎ ২৬ শতাংশ অন্টারিওবাসী।

তবে কোভিড-১৯ নির্বাচনে সবচেয়ে বড় ইস্যু হয়ে দেখা দিলে তা হবে ফোর্ড সরকারের জন্য খারাপ সংবাদ। কারণ, সমীক্ষায় অংশগ্রহণকারী ৫০ শতাংশ অন্টারিওবাসী মহামারি মোকাবেলায় টরিদের কার্যক্রমকে দুর্বল বা খুবই দুর্বল বলে মনে করেন। আবাসন নিয়ে টরিদের কৃতকর্মকে দুর্বল বা খুবই দুর্বল বলে মনে করেন সমীক্ষায় অংশ নেওয়া ৬৫ শতাংশ অন্টারিওবাসী। আর জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় টরিদের ওপর সন্তুষ্ট নন ৬৭ শতাংশ অন্টারিওবাসী।

উল্লেখ্য, টেলিফোনের মাধ্যমে ৭ জানুয়ারি থেকে ১২ জানুয়ারি পর্যন্ত সমীক্ষাটি পরিচালনা করে অ্যাবাকাস ডেটা।

- Advertisement -

Related Articles

Latest Articles