11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

নিজেকে খবরদার সহজ লভ্য করো না

- Advertisement -
নিজেকে খবরদার সহজ লভ্য করো না - The Bengali Times
প্রতীকী ছবি

প্রতিটি মানুষেরই উচিৎ নিজেদের অবস্থান সম্পর্কে সচেতন থাকা। আপনার অতিরিক্ত উদারতা, ভালোবাসা , বিনয়ী ভাবটাকে সবাই সঠিক ভাবে মূল্যায়ন করতে পারে না। তারা ভেবে নেয় তারা এবং আপনি একই জায়গাতে অবস্থান করছেন। যেহেতু আপনি তাদের বা তাকে অতি মাত্রাতে ভালোবাসা দিয়েছেন তখন সে বা তারা আপনাকে বিনা দ্বিধাতে অপমান মুলুক কথা অথবা ব্যাবহার করে বসবে । সে ভুলে যাবে তার আর আপনার অবস্থানের ব্যাবধান টুকু কতখানি এবং এটাও ভেবে নেয় যেকোনো অসন্মান মুলুক কথা বলার অধিকার তার আছে। মানুষ মানুষকে আঘাত করার ও একটা সুন্দরয্য আছে সেটা যখন সীমা লংঘন করে তাকে বলা হয় অবমাননা।

লেখক হুমায়ুন আহমেদের একটি লেখার কথা মনে পড়ছে ,” নিজেকে খবরদার সহজ লভ্য করো না। নিজের মূল্য বুঝতে শেখো । তুমি যে অমূল্য সেটা বুঝিয়ে দাও। কমপক্ষে এতোটুকু বুঝিয়ে দাও- চাইলেই তোমাকে পাওয়া যায় না”।

- Advertisement -

অনেক ক্ষেত্রে লেখক হুমায়ুন আহমেদের কথার সত্যেতা যে কতোটুকু সেটা দেখতে ও বুঝতে পারি ।
আসলে আমাদের নিজেদের সন্মান্ টুকু ধরে রাখার দায়িত্ব আমাদের নিজেদেরই । সমাজে অনেক মানুষ আছে যারা অন্যকে অসন্মান করাটাকে একটা যোগ্যতা মনে করে থাকে। সে সব মানুষ থেকে নিজেদের দূরে রাখা এবং তাদের অবহেলা দেখানো টা দোষের কিছু না। আসলে আমরা অনেক সময় ভুল করে নিজেদের অবস্থানটা ভুলে গিয়ে অপাত্রে ভালোবাসা দেখিয়ে ফেলি । অধিকাংশ সময়ই দেখা যায় যে মানুষটিকে ভালোবাসা ঢেলে দিয়েছেলেন সেই আপনাকে সব চাইতে অবহেলা করছে। কাজেই আপনি যদি অনেক ভালোবাসেন কাউকে সে ক্ষেত্রে আপনার ভালোবাসার পরিমাণটা তাকে বুঝতে দেবেন না। যখন সে বুঝতে পারবে আপনি তাকে অনেক বেশী ভালোবাসেন তখন তার আপনাকে অসন্মান ও অবহেলা করতে বাধবে না । এটাই বাস্তব।

ম্যাল্টন, অন্টারিও, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles