11.5 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

যেসব বিধিনিষেধ মানতে হবে অন্টারিওবাসীকে

- Advertisement -
যেসব বিধিনিষেধ মানতে হবে অন্টারিওবাসীকে - The Bengali Times
অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড

ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্রুত বিস্তারের কারণে কোভিড-১৯ সংক্রান্ত আরও বিধিনিষেধ ঘোষণা করেছে অন্টারিও সরকার। প্রদেশজুড়ে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার মধ্যে প্রিমিয়ার ডগ ফোর্ড ৪ জানুয়ারি এসব বিধিনিষেধ ঘোষণা করেন, ৫ জানুয়ারি থেকে যা কার্যকর হয়। দেখে নেওয়া যাক কি সেসব বিধিনিষেধ।

জমায়েত সীমা সীমিত
নতুন বিধিনিষেধ অনুযায়ী, ইনডোরে সামাজিক জমায়ত সর্বোচ্চ পাঁচজন এবং আউটডোরে ১০ জনে সীমিত থাকবে। ইনডোরে পাবলিক ইভেন্ট পাঁচজন সীমাবদ্ধ রাখতে হবে। কর্মস্থলে এসে কাজ করার প্রয়োজন না হলে কর্মীদের বাড়িতে থেকে কাজ করার সুযোগ দিতে হবে ব্যবসা প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে।

- Advertisement -

সীমিত ধারণক্ষমতা
ইনডোরে বিবাহ, শেষকৃত্য ও ধর্মীয় অনুষ্ঠানের ক্ষেতে কোনো কক্ষের ধারণক্ষমতার সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যবহার করা যাবে। আউটডোরে এ ধরনের অনুষ্ঠান করলে যত সংখ্যক মানুষ হলে দুই মিটার শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব তত সংখ্যক লোককে জমায়েতের সুযোগ দেওয়া হবে। শপিং মলসহ খুচার বিক্রয়কেন্দ্রগুলো ধারণ ক্ষমতার সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যবহার করে কার্যক্রম পরিচালনা করতে পারবে। শপিং মলে লাইনের ক্ষেত্রে শারীরিক দূরত্ব বিধি মেনে চলতে হবে এবং ফুড কোর্টগুলো বন্ধ রাখতে হবে। পারসোনাল কেয়ার সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো ধারণক্ষমতার অর্ধেক ব্যবহার করে চালু রাখা যাবে। সোনা, স্টিম রুম এবং অক্সিজেন বার বন্ধ রাখতে হবে। গণগ্রন্থাগারের ধারণক্ষমতারও সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যবহার করা যাবে।

বন্ধ রাখতে হবে
কিছু ব্যতিক্রম ছাড়া ইনডোরে সভা ও অনুষ্ঠান স্থল বন্ধ রাখতে হবে। কিন্তু কিছু বিধিনিষেধসহ আউটডোর স্পেস খোলা রাখা যাবে। রেস্তোরাঁ, বার এবং অন্যান্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানে ইনডোর ডাইনিংয়ের অনুমতি দেওয়া হবে না। তবে কিছু বিধিনিষেধসহ আউটডোর ডাইনিং, টেকআউট, ড্রাইভ থ্রু ও সরবরাহ ব্যবস্থা চালু থাকবে। ইনডোর কনসার্ট ভেন্যু, থিয়েটার ও সিনেমা পুরোপুরি বন্ধ থাকবে। তবে ধারণকৃত অনুষ্ঠান কিছু বিধিনিষেধসহ সম্প্রচারের অনুমোদন পাবে। জাদুঘর, গ্যালারি, চিড়িয়াখানা, সায়েন্স সেন্টার, ল্যান্ডমার্ক, ঐতিহাসিক স্থান, বোটানিক্যাল গার্ডেন, বিনোদন পার্ক, ওয়াটারপার্ক এবং ট্যুর ও গাইড সেবা, মেলা, গ্রামীণ প্রদর্শনী ও উৎসব পুরোপুরি বন্ধ থাকবে। আইটডোরে কিছু অনুষ্ঠান বিধিনিষেধসাপেক্ষে করার অনুমতি দেওয়া হবে। প্রযোজ্যক্ষেত্রে ৫০ শতাংশ ধারণক্ষমতার সীমা মেনে চলতে হবে। ইনডোরে ঘোড়দৌড়, কার রেসিং ট্র্যাক এবং এ ধরনের অন্যান্য ভেন্যু বন্ধ থাকবে। তবে আউটডোরের স্থাপনা ৫০ শতাংশ ধারণক্ষমতা ব্যবহার সাপেক্ষে খোলা রাখা যাবে। ইনডোরে স্পোর্ট ও ফিটনেস সেন্টার বন্ধ থাকবে। আউটডোরে এ ধরনের কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হবে, তবে ধারণক্ষমতার ৫০ শতাংশের বেশি ব্যবহার করা যাবে না।

স্কুল বন্ধ
৫ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত সরকারি অর্থায়নে পরিচালিত সব স্কুলে দূরশিক্ষণ ব্যবস্থা চালু থাকবে। তবে এটা নির্ভর করবে জনস্বাস্থ্য প্রবণতা ও পরিচালন বিবেচনার ভিত্তিতে। চাইল্ড কেয়ারের জন্য স্কুল ভবন খোলা রাখা যাবে। দূরশিক্ষণ সম্ভব নয় এমন বিশেষ ব্যবস্থা যাদের দরকার তাদেরকে সশরীরে নির্দেশিকা দেওয়া হবে।

অস্ত্রোপচার
ক্রিটিক্যাল কেয়ার ও জনবল সক্ষমতা ধরে রাখতে ৫ জানুয়ারি থেকে সব ধরনের অজরুরি অস্ত্রোপচার হাসপাতালগুলোতে বন্ধ থাকবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles