18.1 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

কেয়ার হোমের বাসিন্দাদের জন্য ভ্যাকসিনের চতুর্থ ডোজ

- Advertisement -
কেয়ার হোমের বাসিন্দাদের জন্য ভ্যাকসিনের চতুর্থ ডোজ
লং-টার্ম কেয়ার ও রিটায়ারমেন্ট হোমের বাসিন্দাদের কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেবে অন্টারিও

লং-টার্ম কেয়ার ও রিটায়ারমেন্ট হোমের বাসিন্দাদের কোভিড-১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেবে অন্টারিও। বাধ্যতামূলকভাবে তৃতীয় ডোজ নিতে হবে এসব কেয়ার হোমের কর্মীদের।

প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর এ ঘোষণা দেন। ঘোষণা অনুযায়ী, লং-টার্ম কেয়ার হোম, রিটায়ারমেন্ট হোম, ইল্ডার কেয়ার লজ ও অন্যান্য জনবহুল স্থাপনায় বসরকারী যেসব বাসিন্দার তৃতীয় ডোজ ভ্যাকসিন নেওয়ার তিন মাস অতিবাহিত হয়েছে তারা চতুর্থ ডোজ হিসেবে এমআরএনএ ভ্যাকসিন নিতে পারবেন। তাৎক্ষণিকভাবে এ সিদ্ধান্ত কার্যকর বলে ধরা হবে।

ডা. কিয়েরান মুর বলেন, আগের ডোজ থেকে সৃষ্ট ইমিউনিটি হ্রাস পাওয়ায় তাদের অনেকেই কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

এছাড়া ২৮ জানুয়ারির মধ্যে লং-টার্ম কেয়ার হোমের কর্মী, শিক্ষার্থী, স্বেচ্ছাসেবি ও এসব স্থাপনার সহায়তা কর্মীদের বাধ্যতামূলকভাবে তৃতীয় ডোজ ভ্যাকসিন নিতে হবে।

প্রাদেশিক উপাত্ত অনুযায়ী, এসব স্থাপনার ৪৭ শতাংশ কর্মী ও ৮৬ শতাংশ বাসিন্দা কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ পেয়েছেন।

এছাড়া লং-টার্ম কেয়ার হোমের দর্শনার্থীদেরকেও বুস্টার ডোজ নেওয়ার পক্ষে প্রমাণপত্র দেখাতে হবে। লং-টার্ম কেয়ার বিষয়ক মন্ত্রী রড ফিলিপস এক বিবৃতিতে বলেন, লং-টার্ম কেয়ার হোমের কর্মী ও বাসিন্দাদের সুরক্ষায় আমাদের সরকার উদ্যোগ নিয়েছে। কেয়ার হোমের কর্মী ও কেয়াগিভারদের বাধ্যতামূলকভাবে তৃতীয় ডোজ এবং বাসিন্দাদের চতুর্থ ডোজ প্রদান সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

এর আগে অন্টারিও লং-টার্ম কেয়ার হোমে সাধারণ মানুষের প্রবেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে। প্রদেশে আক্রান্ত্রে সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কেবলমাত্র নির্বাচিত দুইজন কেয়ারগিভার বাসিন্দাদের কাছে যেতে পারবেন। এছাড়া জনবহুল স্থানের সব বাসিন্দা ও কর্মীরা ৩১ ডিসেম্বরের পর অব্যাহতভাবে বিনামূল্যে পিসিআর পরীক্ষা করতে পারবেন। ৩১ ডিসেম্বরের পর সরকার অধিকাংশ প্রাপ্তবয়স্ক উপসর্গযুক্ত রোগীকে বাদ রেখে পরীক্ষার নীতিমালা সংকীর্ণ করে এনেছে।

বর্তমানে ১৩৬টি লং-টার্ম কেয়ার ও রিটায়ারমেন্ট হোমে কোভিড-১৯ এর সংক্রমণ দেখা দিয়েছে। প্যালিয়েটিভ কেয়ার চিকিৎসক ডা. অমিত আর্য বলেন, নার্সিং হোমগুলোতে কোভিড-১৯ এর সংক্রমণ এবং গোষ্ঠী সংক্রমণ রোধে প্রদেশের উচিৎ কঠোর বিধিনিষেধ আরোপ করা। আমাদের কমিউনিটিতে কত সংখ্যক সংক্রমিত হচ্ছে তার প্রভাব পড়বে লং-টার্ম কেয়ার হোমগুলোর সংক্রমণে।

এদিকে প্রদেশের ঘোষণাকে স্বাগত জানিয়েছে অন্টারিও লং-টার্ম কেয়ার অ্যাসোসিয়েশন। অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ডোনা ডানকান এক বিবৃতিতে বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্টের ওপর গুরুত্ব দিয়ে কেয়ার হোমের বাসিন্দা এবং দেখভালের দায়িত্বে থাকা কর্মী, শিক্ষার্থী, স্বেচ্ছাসেবী, কেয়ারগিভার ও সহায়ক কর্মীদের সুরক্ষার ব্যাপারে সরকারের এ উদ্যোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্থানীয় জনস্বাস্থ্য ইউনিট এবং হাসপাতালে তাদের অংশীদার, প্যারামেডিকদের সহায়তায় অন্টারিওর লং-টার্ম কেয়ার হোমগুলো বাসিন্দাদের চতুর্থ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান শুরু করা সম্ভব হবে।

Related Articles

Latest Articles