11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

হংকংয়ের সংবাদ মাধ্যমে তল্লাশির নিন্দা জানিয়েছে কানাডা

- Advertisement -
হংকংয়ের সংবাদ মাধ্যমে তল্লাশির নিন্দা জানিয়েছে কানাডা
কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেন, স্ট্যান্ড নিউজের বর্তমান ও সাবেক বোর্ড সদস্য ও কর্মীদের গ্রেপ্তারে আমরা ভীষণভাবে উদ্বিগ্ন

হংকংয়ে গণতন্ত্রপন্থী সংবাদ মাধ্যম স্ট্যান্ড নিউজের কার্যালয়ে পুলিশি অভিযানের সমালোচনা করেছে কানাডার ফেডারেল সরকার। ওই অভিযানে গ্রেপ্তারকৃতদের মধ্যে কানাডার মানবাধিকার কর্মী ও পপ শিল্পী ডেনিস হো রয়েছেন। পরবর্তীতে তাকে মুক্তি দেওয়া হয়।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেন, স্ট্যান্ড নিউজের বর্তমান ও সাবেক বোর্ড সদস্য ও কর্মীদের গ্রেপ্তারে আমরা ভীষণভাবে উদ্বিগ্ন। গ্রেপ্তারকৃতদের মধ্যে কানাডিয়ান নাগরিক ও মানবাধিকার কর্মী ডেনিস হোও রয়েছেন।
তিনি বলেন, মুক্ত গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতা এবং মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার অবস্থান গণতন্ত্রের কেন্দ্রে। এ ধরনের স্বাধীনতা হরণের বিরুদ্ধে নিন্দা ও বক্তব্য প্রদান আমরা অব্যাহত রাখবো। আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতেই আমরা এটা অব্যাহত রাখবো।

- Advertisement -

মুক্তি পাওয়ার পর স্ট্যান্ড নিউজের বোর্ড সদস্য হো বলেন, আমার বন্ধুদের প্রতি ধন্যবাদ রইলো। আমি জামিনে মুক্তি পেয়ে নিরাপদে বাড়ি ফিরেছি।

হো এবং আরও চারজন মুক্তি পেলেও সাবেক দুই সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে তাদের জামিন নাকচ করা হয়েছে। স্ট্যান্ড নিউজের কার্যক্রম বন্ধের ঘোষণা দেওয়ার একদিন পর তাদের বিরুদ্ধে অভিযোগ আনান হয়। হংকংয়ে সরকারের বিরুদ্ধে খোলামেলা সমালোচনাকারী সর্বশেষ সংবাদ মাধ্যম ছিল স্ট্যান্ড নিউজ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনও এই গ্রেপ্তারের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, স্বাধীন গণমাধ্যমের মুখ বন্ধ করার মধ্য দিয়ে চীন ও স্থানীয় কর্তৃপক্ষ হংকংয়ের বিশ^াসযোগ্য নষ্ট করছে। সত্য মেনে নিতে অকুতোভয় যেকোনো আত্মবিশ^াসী সরকার গণমাধ্যম গ্রহণ করে থাকে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles