11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

সুইসাইড হটলাইনের বিলম্বে এমপিদের প্রশ্ন

- Advertisement -
সুইসাইড হটলাইনের বিলম্বে এমপিদের প্রশ্ন
ব্রিটিশ কলাম্বিয়ার কনজার্ভেটিভ এমপি ডোহার্টি বলেন, সে ছিল আমার ঘনিষ্ঠ বন্ধুদের একজন। ওই দিনটির কথা আমি আজও ভুলতে পারিনি

টড ডোহার্টির ঘনিষ্ঠ একজন বন্ধু মাত্র ১৪ বছর বয়সেই আত্মহননের পথ বেছে নিয়েছিলেন। ওই সময়ের কষ্টটা এখন স্মরণ করতে পারেন তিনি।

ঘটনাটি যেদিন ঘটে সেদিন ডোহার্টি ও বন্ধুরা মিলে সাঁতারে গিয়েছিলেন এবং হাসতে হাসতে ও মজা করতে করতে বাড়ি ফিরছিলেন। পরদিন পর্যন্ত সবকিছুই স্বাভাবিক ছিল। সেদিন আর তার বন্ধু স্কুলে যাননি।

- Advertisement -

বন্ধুকে আত্মহননের পথ থেকে নিবৃত করতে তার কিছু করার ছিল কিনা এই চার দশক পরেও সেটা মনে হয় ডোহার্টির। ব্রিটিশ কলাম্বিয়ার কনজার্ভেটিভ এমপি ডোহার্টি দ্য কানাডিয়ান প্রেসকে বলেন, সে ছিল আমার ঘনিষ্ঠ বন্ধুদের একজন। ওই দিনটির কথা আমি আজও ভুলতে পারিনি।

তবে ওই ঘটনা অন্যদের সহায়তায় উৎসাহিত করেছে ডোহার্টিকে। এ কারণেই ডিসেম্বরে তিন অংকের (৯৮৮) জাতীয় আত্মহত্যা প্রতিরোধ হটলাইনের প্রস্তাব হাউজ অব কমন্সে উত্থাপন করেন তিনি। ডোহার্টির প্রস্তাবের বিষয়ে আশু পদক্ষেপন গ্রহণের বিষয়টি ২০২০ সালের ডিসেম্বরেই হাউজ অব কমন্সে অনুমোদিত হয়। এমপিদের সর্বসম্মতিক্রমে এটি অনুমোদন হয়, যাদের প্রত্যেকের সঙ্গে ডোহার্টি ব্যক্তিগতভাবে যোগাযোগ করেন।

কিন্তু এর এক বছর পরেও হটলাইনটি কার্যকর করা যায়নি। এ নিয়ে এমপিদের মধ্যে প্রশ্নের জন্ম নিয়েছে। বিশেষ করে এই কোভিডকালীন সময়ে যখন কানাডিয়ানদের মানসিক স্বাস্থ্যের ওপর অব্যাহতভাবে নেতিবাচক প্রভাব ফেলে যাচ্ছে এই মহামারি। ডোহার্টি বলছিলেন, কানাডিয়ানদের মঙ্গল ও জীবন রক্ষায় সম্ভাব্য সবকিছুই আমাদের করা প্রয়োজণ।
তবে ২০২১ সালের শেষ নাগাদ হটলাইনটি চালু হবে বলে আশা ছিল ডোহার্টি ও অন্য এমপিদের। এর পরিবর্তে বিষয়টি নিয়ে এখন কানাডিয়ান রেডিও-টেলিভিশন অ্যান্ড টেলিকমিউনিকেশন্স কমিশনের (সিআরটিসি) নেতৃত্বে পরামর্শের কথা বলা হয়েছে।

মানসিক স্বাস্থ্য সংকট ও আত্মহত্যা প্রতিরোধে তিন অংকের হটলাইন চালুর দরকার আছে কিনা সে ব্যাপারে মতামত জানতে জুন থেকে কানাডিয়ানদের সঙ্গে পরামর্শ করে আসছে সিআরটিসি। কিভাবে এটি কাজ করবে তা নিয়েও পরামর্শ করা হচ্ছে বলে জানান কমিশনের মুখপাত্র ইসাবেলা মায়েস্ত্রি।

এক বিবৃতিতে তিনি বলেন, কানাডিয়ান ও স্বার্থ সংশ্লিষ্ট অন্য পক্ষগুলোর কাছ থেকে প্রাপ্ত তথ্য এ সংক্রান্ত চ্যালেঞ্জ ও তা মোকাবেলার কৌশল বুঝতে কমিশনকে সহায়তা করবে। সেই সঙ্গে মানসিক স্বাস্থ্য সমস্যা ও আত্মহত্যা প্রতিরোধ সেবা হিসেবে তিন অংকের হটলাইনের সুবিধা ও খরচ সম্পর্কেও ধারণা পাওয়া যাবে। ৩১ জানুয়ারি এই দফার পরামর্শ শেষ হওয়ার কথা রয়েছে। যদিও মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত অংশগ্রহণকারীরা তাদের মতামত জমা দিতে পারবেন।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles