14.1 C
Toronto
শুক্রবার, মে ৩, ২০২৪

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু অন্টারিওতে

অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু অন্টারিওতে
ছবি এবিসি নিউজের সৌজন্যে

অন্টারিওতে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাক্সিন দিলে যে দুর্লভ রোগটি হয় তার পরিমাণ দ্বিগুণ হয়ে যাওয়াতে প্রাদেশিক সরকার অন্টারিওতে অ্যাস্ট্রাজেনেকার ব্যবহার স্থগিত ঘোষণা করে। এছাড়াও ফাইজার এবং মডার্নার ভ্যাক্সিন উল্লেখযোগ্য হারে আসতে শুরু করায় অ্যাস্ট্রাজেনেকার নিতেই হবে এমন প্রয়োজনীয়তা ফুরিয়ে আসে। মধ্যেখানে পরিস্থিতি খারাপ হওয়াতে সরকার অ্যাস্ট্রাজেনেকার ব্যবহার বাড়িয়েছিলো। পরে প্রথম ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা ব্যবহার স্থগিত রাখে। যারা অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন, তারা দ্বিতীয় ডোজ নেবে কিনা, সেই সিদ্ধান্তে আসতে সরকারের এক সপ্তাহ সময় লাগে।

কানাডার অন্টারিও দ্বিতীয় ডোজ হিসেবে ইতিমধ্যেই অ্যাস্ট্রেজেনেকার টিকা প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে। গত এক সপ্তাহ ধরে কানাডার স্বাস্থ্য বিশেষজ্ঞরা অ্যস্ট্রেজেনেকার টিকা সংক্রান্ত সর্বশেষ তথ্য উপাত্ত পর্যালোচনা করে টিকাটি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন।

- Advertisement -

স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, যুক্তরাজ্য থেকে পাওয়া তথ্য উপাত্ত তারা বিশ্লেষণ করে দেখেছেন। এমনিতেই ব্লাড ক্লটের আশঙ্কা খুবই ক্ষীণ, সেই আশঙ্কা থাকে প্রথম ডোজ নেয়ার পরের প্রথম কয়েকদিন। দ্বিতীয় ডোজ নেয়ার পর সেই আশঙ্কা অনেকাংশেই কেটে যায়। ফলে প্রথম ডোজ নেয়ার পর দ্বিতীয় ডোজ আসলে ব্লাড ক্লটের আশঙ্কাকেই অনেকাংশে কমিয়ে দেয়।

- Advertisement -

Related Articles

Latest Articles