9.7 C
Toronto
সোমবার, অক্টোবর ১৮, ২০২১

অন্টারিওতে করোনা বিধিনিষেধ শিথিল হচ্ছে

ছবি/ ফোর্ড নেশনস

কানাডার অন্টারিও প্রদেশে বিধ নিষেধ শিথিলের পরিকল্পনা নিয়েছে অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড। গত এপ্রিলে কানাডার অন্টারিও প্রদেশে ৩৬ জনের ‘ইন্ডিয়া ভেরিয়েন্ট’ শনাক্ত হওয়ায় প্রদেশের প্রিমিয়ার ডগ ফোর্ড আরও কঠোরভাবে সীমান্ত বিধিনিষেধ কার্যকরের আহ্বান জানান। ফেডারেল সরকার ভারত ও পাকিস্তানের যাত্রীবাহী বিমানের ফ্লাইট স্থগিতের সময় আরও এক মাস বাড়িয়েছে। সম্প্রতি পরিস্থিতির বিবেচনায় ইনডোর ও আউটডোর কার্যক্রম এবং বিভিন্ন খাত পুনরায় উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এটি বাস্তবায়িত হবে তিন ধাপে। সংবাদ সম্মেলন থেকে এই ঘোষণা দিয়ে তিনি বলেন, তিন ধাপের এ পরিকল্পনা ভ্যাকসিনেশনের হার ও নিবিড় পরিচর্যা কেন্দ্রে রোগী ভর্তির সঙ্গে সম্পর্কিত।

তবে আউটডোরে বিনোদনমূলক কর্মকান্ডে কিছু পরিবর্তন শিগগিরই আসতে যাচ্ছে। গল্ফ কোর্স ও টেনিস কোর্টগুলো আবারও খুলে দেওয়া হয়েছে। এছাড়া সামাজিক জমায়েত ও সংগঠিত অনুষ্ঠানে জমায়েতের সীমাও কিছুটা বাড়ানো হয়েছে। এর ফলে সর্বোচ্চ পাঁচ জন পর্যন্ত জমায়েত হওয়ার সুযোগ পাবেন।

প্রদেশের তিন ধাপের উন্মুক্তকরণ পরিকল্পনায় কোন ধাপের আওতায় কোন খাত খুলবে এবং সেজন্য কি করতে হবে দেখে নেওয়া যাক।

প্রথম ধাপ শুরু হবে ১৪ জুন অথবা প্রাপ্ত বয়স্ক ৬০ শতাংশ অন্টারিওবাসীকে অন্তত এক ডোজের কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার দুই সপ্তাহ পর। কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার অন্টারিওর ৫৮ দশমিক ৫ শতাংশ প্রাপ্ত বয়স্ক নাগরিক প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন। প্রথম ধাপের উন্মুক্তকরণ প্রক্রিয়ার মধ্যে ঢুকতে হলে ভ্যাকসিনেশনের যে লক্ষ্যমাত্রা সেজন্য আরও দুই সপ্তাহ প্রয়োজন হবে। এই ধাপে আউটডোর কার্যক্রম ও জমায়েতের সুযোগ দেওয়া হবে। তবে সেক্ষেত্রেও কিছু বিধিনিষেধ ও সীমা থাকবে।

পরিকল্পনা অনুযায়ী, আউটডোরে সর্বোচ্চ ১০ জন জমায়েত হতে পারবেন এবং আউটডোর ডাইনিংয়ে এক টেবিলে বসতে পারবেন সর্বোচ্চ চারজন। অনাবশ্যক খুচরা বিক্রয় প্রতিষ্ঠানগুলো তাদের সক্ষমতার ১৫ শতাংশ ব্যবহার করতে পারবে। ধর্মীয় অনুষ্ঠান ও উৎসবে অংশগ্রহণকারীদে দুই মিটার শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। আউটডোর স্পোর্টস, প্রশিক্ষণ ও ব্যক্তিগত প্রশিক্ষণে একসঙ্গে ১০ জনের বেশি অংশ নিতে পারবেন না। এছাড়া ডে ক্যাম্প, অন্টারিও পার্ক, আউটডোর ঘোড়দৌড়, আউটডোর পুল উন্মুক্ত হবে এই ধাপে।

জুলাই মাসে অথবা ৭০ শতাংশ অন্টারিওবাসী অন্তত এক ডোজ এবং ২০ শতাংশ দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার পর দ্বিতীয় ধাপের উন্মুক্তকরণ কার্যক্রম শুরু হবে। এই ধাপে আউটডোর জমায়েতের ওপর বিধিনিষেধ শিথিল করার পাশাপাশি কিছু ইনডোর কার্যক্রম এবং জমায়েতেরও অনুমতি দেওয়া হবে।

এই ধাপে আউটডোরে সর্বোচ্চ ২৫ এবং ইনডোরে সর্বোচ্চ পাঁচজন জমায়েতের সুযোগ পাবেন। আউটডোর ডাইনিংয়ের ক্ষেত্রে এক টেবিলে সর্বোচ্চ ছয়জন বসতে পারবেন। অত্যাবশ্যকীয় খুচর বিক্রয় কেন্দ্রগুলো সক্ষমতার ৫০ শতাংশ ও অনাবশ্যক খুচরা বিক্রয় কেন্দ্রগুলো তাদের মোট সক্ষমতার সর্বোচ্চ ২৫ শতাংশ ব্যবহার করতে পারবে। পারসোনাল কেয়ার সেবা খুললেও সার্বক্ষণিক মাস্ক পরিধান করতে হবে। পাশাপাশি আউটডোরে সভা ও অনুষ্ঠানের আয়োজনও তরা যাবে। এছাড়া আউটডোর বিনোদন ও ওয়াটার পার্ক, বোট ট্যুর, আউটডোর স্পোর্টস লিগ এবং আউটডোর সিনেমা প্রদর্শন ও লাইভ মিউজিকের অনুষ্ঠানও করা যাবে এই ধাপে।

তৃতীয় ও চূড়ান্ত ধাপের উন্মুক্তকরণ শুরু হবে আগস্টে অথবা ৭০ থেকে ৮০ শতাংশ অন্টারিওবাসীর অন্তত এক ডোজ এবং ২৫ শতাংশ উভয় ডোজের ভ্যাকসিন নেওয়ার পর। এই ধাপে জনজীবন অনেকটাই স্বাভাবিকতায় ফিরবে।

এই ধাপে ইনডোর ও আউটডোরে বড় জমায়েতের সুযোগ দেওয়া হবে। অত্যাবশ্যকীয় ও অনাবশ্যক খুচরা বিক্রয় কেন্দ্রগুলোতে কিছুটা বিধিনিষেধ তখনও থাকবে। ইনডোরে বড় পরিসরে ধর্মীও আচার অনুষ্ঠান ও উৎসবের আয়োজন করা যাবে। ইনডোর স্পোর্টসও উন্মুক্ত হবে এই ধাপে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles