7.9 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

বিখ্যাত হবার জন্য অশ্লীলতা

- Advertisement -
রোদ্দুর রায়

মানুষ বিখ্যাত হবার জন্য অশ্লীলতাকে বেছে নিচ্ছে ইদানীং।

সাম্প্রতিকালে এক্ষেত্রে নতুন সংযোজন হয়েছে, রোদ্দুর রায় এবং তার “মক্সা কবিতা”। বলা বাহুল্য,তার কবিতা কিংবা বক্তব্যে প্রচুর অশ্লীল শব্দোচ্চারণ করা হয়েছে।তিনি রবীন্দ্র সংগীতকে বিকৃত করে গাওয়ারও দুঃসাহস দেখিয়েছেন। লাইভে এসে গঞ্জিকা সেবন এবং অদ্ভুত ভংগিতে নাচানাচি মানুষকে একধরনের বিকৃত আনন্দ এবং বিনোদন দিচ্ছে। তার কথিত মক্সা কবিতা হয়ত সমাজের অনেক অসংগতি, ধর্মান্ধতার বিরুদ্ধে প্রতিবাদের ভাষা হতে পারে কিন্তু অশ্লীলতাকে নির্ভর করে যে নতুন সংস্কৃতির সূচনা করা হচ্ছে তার গ্রহনযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠা স্বাভাবিক।

- Advertisement -

তার এই প্রচেষ্টা দেখে মনে হয়েছে, নেতিবাচক পথে বিখ্যাত কিংবা কুখ্যাত হবার সংক্ষিপ্ত পথটি তিনি বেছে নিয়েছেন।

এই একই পথ বেছে নিয়েছিলেন, সিফাতুল্লাহ ওরফে সেফুদা। অশ্রাব্য ভাষায় গালিগালাজ আর খিস্তিখেউড় দিয়ে মানুষকে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে অংশতঃ সফলও হয়েছেন। বিশেষ করে যুব সমাজের একটি বড় অংশ সেফুদার বিশেষ অনুরক্ত। সেফুদা তার লাইভ পোগ্রামগুলিতে বেশ লাইক এবং কমেন্ট পেয়ে থাকে। সমাজের সমসাময়িক বিষয়গুলিকে নিয়ে তার অশ্লীল এবং অশ্রাব্য ভাষার বক্তব্য মানুষ বেশ আগ্রহ সহকারে শ্রবণ এবং দর্শন করে থাকে। দেশের মানুষকে গরিব এবং ছোটলোক বলে তিনি বেশ আনন্দ পান। দেশের স্বনামধন্য ব্যক্তিদেরকে তিনি গালিগালাজ করে চিত্তে সুখ পান। ইনিও মাঝেমধ্যে লাইভে এসে মদ্য পান করেন এবং তার কথিত শব্দবোমা বর্ষন করেন। তার বেশ কিছু বক্তব্য জনপ্রিয়তাও পেয়েছে।

- Advertisement -

যাইহোক, রোদ্দুর রায় খুব সম্ভব সেফুদার ভাবশিষ্য। সেফুদার নেতিবাচক পন্থায় সংক্ষিপ্ত সময়ে বিখ্যাত বা কুখ্যাত হবার একই টেকনিক তিনিও এপ্লাই করে যাচ্ছেন মানুষের উপর।

- Advertisement -

ভবিষ্যতে এই দুজন ব্যক্তি গবেষণার বিষয় হতে পারে। কারন, এদের এই সব বক্তব্যে অশ্লীলতা থাকা স্বত্তেও মানুষের আগ্রহ সৃষ্টি করতে সক্ষম হচ্ছে এবং মানুষ উপভোগও করছে।

অন্য ভাষাভাষীর দেশগুলিতে এমন নজির আছে কিনা সেটি একটি অনুসন্ধানের বিষয় তবে ইংরেজি ভাষাতে কমন কিছু স্ল্যাং শব্দ কথ্য ভাষাতে অহরহ ব্যবহার হতে দেখা যায় এবং মানুষ তা স্বাভাবিকভাবেই নেয়।

বাংলা ভাষাতেও এই শব্দগুলি নেই যে তা নয়। বন্ধু মহলে আমরা একান্ত আলাপচারিতায় এই সব শব্দগুলি বলে থাকি কিন্তু প্রকাশ্যে তেমনভাবে বলি না।তবে বাংলা ভাষায় লাইভে এসে প্রকাশ্যে স্ল্যাং ব্যবহার করার অগ্রপথিক নিঃসন্দেহে সেফুদা ।

আর নতুন গজিয়ে উঠা রোদ্দুর রায় তারই পদাংক অনুসরণকারী একজন ।

কথা হচ্ছে, আরো অনেকেই যদি তাদের পথ অনুসরণ করে এভাবে বিখ্যাত বা কুখ্যাত হবার শটকাট পথ বেছে নেয় তবে তার ফলাফল কি হবে?

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles