7.9 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

যোগাযোগ মাধ্যমগুলো জবাবদিহিতার আওতায় আনতে বিল

- Advertisement -
কানাডিয়ানদের সুরক্ষা দিতে হাউজ অব কমন্সে একটি বিল এনেছে লিবারেল সরকার

অনলাইনে ক্ষতিকর কন্টেন্ট রুখতে হাউজ অব কমন্সে একটি বিল এনেছে লিবারেল সরকার। কানাডিয়ানদের সুরক্ষা দিতে এই বিলটি

আগামী সপ্তাহে একটি রেগুলেটরি ফ্রেমওয়ার্কের মাধ্যমে শক্তিশালী করা হবে। অনলাইনে ঘৃণাত্মক কন্টেন্ট ছড়ানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো জবাবদিহিতার আওতায় আনার পরিকল্পনার যে আলোচনা কানাডিয়ানদের তাতে সম্পৃক্ত করা হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য অনলাইন সেবা কিভাবে হেইট স্পিচ, সন্ত্রাসবাদী কন্টেন্ট, শিশুদের যৌন হেনস্থা ও অনুমোদন ব্যতিরেকে অন্তরঙ্গ ছবি ছাড়ানোর মতো বিষয়গুলো মোকাবেলা করবে সে সম্পর্কিত কিছু নিয়মবিধি থাকবে ফ্রেমওয়ার্কে।

- Advertisement -

বিলে কানাডিয়ান হিউম্যান রাইটস অ্যাক্টে সংশোধনী এনে ২০১৩ সালে বাতিল করা বিতর্কিত একটি ধারা ফিরিয়ে আনা হয়েছে। বাক স্বাধীনতার লঙ্ঘন বলে ব্যাপক সমালোচনার মুখে ধারাটি বাতিল করা হয়।

বিলে প্রদত্ত ক্ষমতাবলে কোনো ব্যক্তি বা সংগঠন কানাডিয়ান হিউম্যান রাইটস কমিশনে অভিযোগ দায়ের করতে পারবেন। কমিশনও দোষী ব্যক্তির যোগাযোগ মাধ্যমটি জব্দ অথবা জরিমানা করতে পারবেন।

- Advertisement -

তবে শিগগিরই বিলটির আইনে পরিণত হওয়ার সম্ভাবনা কম। কারণ, বিলটি উপস্থাপন করা হয়েছে হাউজ অব কমন্সের অধিবেশন মূলতবী ঘোষণার ঘণ্টাখানেক আগে। আর সেপ্টেম্বরের আগে যদি নির্বাচন ঘোষণা করা হয় তাহলে বিলটি আর আলোর মুখই দেখবে না।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles