9.7 C
Toronto
সোমবার, অক্টোবর ১৮, ২০২১

ফ্রিডম অব স্পিচ

আব্দুল হালিম মিয়া

Freedom of Speech আর Freedom of Reach এক কথা নয়। একটি উদাহরণ হলো, আমেরিকার সদ্য সাবেক প্রেসিডেন্ট গত নির্বাচনে জনগনের ভোটে, বিপুল ভোটে এবং পরিস্কারভাবে পরাজিত হবার পরও বলতে লাগলেন, তার বিজয় ছিনিয়ে নেয়া হয়েছে। তিনিই বিজয়ী হয়েছিলেন কিন্তু ভোট ডাকাতি করে তাকে পরাজিত করা হয়েছে। এই কথা তিনি বলেই শুধু ক্ষান্ত হলেন তা নয়, এই নির্জলা মিথ্যা কথাকে প্রতিষ্ঠিত করতে উঠে পরে লাগলেন। প্রতিদিন তিনি টুইট করতে লাগলেন, এবং টুইটারে তার লাইকের সংখ্যা কম হলেও অর্ধ মিলিয়ন হয়ে যেত সাথে সাথে। মিলিয়ন লোক সেগুলো পড়তেন বা তাদের কাছে ট্রাম্পের বার্তা পৌঁছে যেত। শুধু তাই নয়, তার কথায় বিশ্বাস করে তার একদল উগ্র সমর্থক তাদেরই সংসদ ভবন যেটাকে ক্যাপিটল হিল বলা হয় সেখানে আক্রমণ করে বসলো এবং তাতে পুলিশ সহ পাঁচজন নিরীহ মানুষের প্রাণ কেড়ে নেয়া হলো।

এই বিষয়টা নিয়ে বিস্তারিত বলার বা লেখার ইচ্ছে রইলো। শুধু আপাতত বলতে চাই, ‘ফ্রিডম অব স্পিচ’ আর ’ফ্রিডম অব রিচ’ এক কথা নয়। ফ্রিডম অব স্পিচ মানে দায়িত্বশীলতার সাথে সঠিক ও সত্য তথ্য সাহসের সাথে তুলে ধরার স্বাধীনতা। যা খুশী তা বলা নয়। সে কারণেই এক পর্যায়ে ট্রাম্পের টুইটার ও ফেসবুক একাউন্ট বন্ধ করে দেয়া হয়।

আপনার বক্তব্য কোটি লোকের কাছে পৌঁছুতে পারে, লক্ষ লোক মুহুর্তের মধ্যে লাইক দিয়ে আপনাকে আনন্দে ভাসিয়েও দিতে পারে, আপনার ভুয়া বা মনগড়া তথ্যে আবেগাক্রান্ত হয়ে আপনার উগ্র সমর্থকেরা অন্যকে অকথ্য ভাষায় আক্রমণ করেও বসতে পারে কিন্তু তাতে করে সত্য প্রতিষ্ঠিত হয়ে যায় না। সারাদিন আল্লাহ রসুলের নাম যারা প্রচার করে, কথায় কথায় মহান মুক্তিযুদ্ধের উদ্ধৃতি দেয়, গনতন্ত্র, আইনের শাসনের কথা মুখস্ত বুলি আওড়ায়, তাদের অবশ্যই যে কোন তথ্য প্রচার করার আগে ভেবে দেখতে হবে সেগুলো সঠিক কিনা! যদি মিথ্যা তথ্য প্রচার করা হয়, অন্যের চরিত্র হরণ করা হয়, আর তা যদি কোটি কোটি লোকের কাছেও পৌঁছে যায়, বিশ্বাস করে, সমর্থন করে তাতে কিছুই আসে যায় না, সত্য প্রতিষ্ঠিত হয়ে যায় না। বরং অসত্য প্রচারকারীরা একদিন, এক সময় প্রাকৃতিকভাবেই এমন ক্ষতির সম্মুখীন হন যা তারা হয়তো উপলদ্ধিই করতে পারেন না। তবে যারা অন্যের ক্ষতি করবে, তা লেখার মাধ্যমে, বলার মাধ্যমে কিংবা করার মাধ্যমে, তাদের জন্ম জন্মান্তরে কোন না কোনভাবে পাল্টা এবং প্রচন্ড ক্ষতির সম্মুখীন হতেই হবে এবং সেটাই প্রকৃতির নিয়ম।

মহান আল্লাহ আমাদের সকলের সঠিক বুঝার তৌফিক দিন, আমিন!

০৩ মার্চ ২০২১

টরন্টো, কানাডা

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles