10.6 C
Toronto
রবিবার, অক্টোবর ১৭, ২০২১

আমার ভেতরে আমি

তাসরীনা শিখা

নির্জনতা নিসঙ্গতা নিয়ে মানুষ অনেক চিন্তিত হয়। নির্জনতা, নিসঙ্গতার কথা ভেবে মানুষ ব্যথিত হয় ,ভীত হয়, জীবনকে অর্থহীন ভাবতে শুরূ করে।।

কিন্তু আমার কাছে নির্জনতার আছে একটা অসাধারন শব্দ যা কিনা আমাকে ভাসিয়ে নিয়ে যায় আমার চেনা জগৎ থেকে অনেক দুরে। কাজেই নির্র্জনতাকে আমি ভয় পাই না সে যে আমার জীবনের পরম বন্ধু । নির্জনতার যেমন একটি অদ্ভুত শব্দ আছে তেমনি নিসংগতার মাঝেও আমি খুঁজে পাই একজন সংগী। সে সংগীটি আমাকে নিজেকে নিয়ে ভাববার সময় দেয়। নিজের সামনে নিজেকে দাঁড় করিয়ে দেয়। যে কথা কাউকে বলা হয়নি বা বলতে ইচ্ছা করেনি, সে রকম অনেক কথা আমাদের হৃদয়ের মাঝে বসে আছে গোপনে। নিসংগতার সংগীটি আমাকে হাত ধরে নিয়ে চলে আমার না বলা কথার জায়গাটিতে । সেখানে বসে আমি কথা বলি আমার নিসংগতার সংগীটির সাথে। যেখানে আর কারো কোন প্রবেশের অধিকার নেই। সেখানকার বাসিন্ধা শুধু আমরা তিনজন, আমি , নির্জনতা আর আমার নিসংগতার সংগী ।

তেমনি এক নির্জন নিসংগ রাতে সেন্ট লোরেন্স নদীর পাশে বহু রাত অব্দি বসে আকাশের দিকে তাঁকিয়ে ভাবছিলাম এত তারাতো আমি আগে কখনো দেখিনি।। এত উজ্জ্বল এত জ্বল জ্বলে তারা সেভাবে আমার দেখা হয়নি। কত রাতইতো আকাশের দিকে তাঁকিয়ে তারা গুনেছি কই কোন দিনতো মনে হয়নি তারাগুলি আমার এত কাছে। নদীর চারপাশটা ঘুট ঘুটে অন্ধকার ছিল বলেই হয়তো এ উজ্জ্বলতা। অন্ধকারে তারাদের উপস্থিতি ও উজ্জ্বলতা অনেক বৃদ্ধি পায়।

আজ লিখতে বসে আমি সেন্ট লোরেন্স নদীর নামটা মনে করতে পারছিলাম না। আজকাল প্রায়ই এরকম হচ্ছে। অনেক কিছুই আমি ভুলে যাই। অনেক সাধারন কিছুও মনে করতে মাঝে মাঝে আমার অনেক কষ্ট হয়। তখন আমার ভীষন কান্না পায়। ভেবে ভয় পেয়ে যাই , আমার কি স্মৃতি শক্তি কমে যাচ্ছে? কিন্তু কেন? এত তাড়া তাড়ি কি কারো স্মৃতি শক্তি কমে যায়? নিজের কাছে নিজে প্রশ্ন করি , এটা কি এক ধরনের অসুস্থতা? যা ধীরে ধীরে আমার স্নায়ু গুলিতে এবং মস্তিষ্কের বিভিন্ন কোষে ছড়িয়ে পড়ছে। এমনতো একদিন হতে পারে আমি ভুলে যাবো আমার বাড়ীর নাম্বার কিংবা আমার টেলিফোন নাম্বার । এমনতো কয়েক বার হয়েছে আমি গাড়ী ড্রাইভ করার সময় হঠাৎ করে ভুলে গেছি আমি কোন রাস্তার উপর আছি। কিন্তু মুহূর্তের মধ্যে আমি মনে করতে পেরেছি। আমার আজকাল আতংক হয় যদি আমি ভুলে যাই অনেক কিছু আর সেটা কিছুতেই মনে করতে না পারি তাহলে আমি কি করবো? তখন কি আমার এই অবস্থা থেকে আমাকে বের করে আনবে আমার দুজন প্রিয় বন্ধু নির্জনতা এবং নিসঙ্গতা?

২৪ সে ফেব্রুয়ারী ২০২১

মিলটন,টরন্টো , ক্যানাডা

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles